• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৮:০৯ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৮:০৯ পিএম

ব্যবসা গুটিয়ে নিচ্ছে সানোফি, খুঁজছে অংশীদার

ব্যবসা গুটিয়ে নিচ্ছে সানোফি, খুঁজছে অংশীদার

ব্যবসা গুটিয়ে বাংলাদেশ ছেড়ে যাওয়ার পরিকল্পনার কথা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছে ওষুধ খাতের আন্তর্জাতিক কোম্পানি সানোফি।

বুধবার (১৬ অক্টোবর) এক বিবৃতির মাধ্যমে তারা এ কথা জানায়। ফরাসি কোম্পানি সানোফি ছয় দশকের বেশি সময় ধরে ওষুধ প্রস্তুত ও বাজারজাত করে আসছে। 

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশে ব্যবসার সম্ভাবনা পুরোপুরিভাবে কাজে লাগানোর মতো অবস্থানে সানোফি নেই। এ অবস্থার পরিবর্তনে সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা আমাদের শেয়ার হস্তান্তরের জন্য অংশীদার খুঁজছি আমরা। মালিকানা ছেড়ে দিলেও ওষুধ বাংলাদেশের বাজারে বিক্রি অব্যাহত থাকবে।’

প্যারিসভিত্তিক বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি বিবৃতিতে আরও জানান হয়, ‘মালিকানা হস্তান্তরের ক্ষেত্রে সানোফি এমন একটি বিশ্বস্ত প্রতিষ্ঠানের সন্ধানে রয়েছে, যারা নৈতিক এবং বিজ্ঞানসম্মত উপায়ে সানোফির পণ্য-প্রচারে প্রতিষ্ঠানটির সুদীর্ঘ ঐতিহ্যের ধারা দীর্ঘ সময়ের জন্যে সমুন্নত রাখার পাশাপাশি রোগী এবং একই সাথে সানোফি বাংলাদেশের কর্মীদের কল্যাণে কাজ করে যাবে।’

সানোফি বাংলাদেশ লিমিটেডের ৪৫ দশমিক ৩৬ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে বাংলাদেশ সরকারের হাতে। বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) অধীনে পরিচালিত হতো এ কোম্পানি। এতে এক হাজারের বেশি কর্মী চাকরি করছেন বলে গত ১৩ অক্টোবর (রোববার) সানোফি বাংলাদেশ লিমিটেড শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের এক সংবাদ সম্মেলনে জানানো হয়।

কোম্পানি লাভজনক হওয়ার পরও সানোফি বাংলাদেশে পালিয়ে যাচ্ছে অভিযোগ করে ওই সংবাদ সম্মেলনে বলা হয়, ব্যবসা গুটিয়ে নিলে কর্মচারীদের যথাযথ পাওনা পরিশোধ করে তবেই যেতে হবে সানোফিকে।

এ বিষয়ে সানোফির বিবৃতিতে বলা হয়, ‘যদি সানোফি বাংলাদেশ লিমিটেডে থাকা নিজেদের শেয়ার মালিকানা হস্তান্তর করে সানোফি, সেক্ষেত্রেও কর্মীদের চাকরির নিশ্চয়তা নিশ্চিত করার লক্ষ্যে সামষ্টিকভাবে চাকরি স্থানান্তরের বিষয়ে আলোচনা করবে তারা। মালিকানা হস্তান্তরের সময় থেকে পরবর্তী ১২ মাস তাদের চাকরির নিশ্চিয়তা পাওয়ার চেষ্টা করবে।

আরএম/এসএমএম