• ঢাকা
  • বুধবার, ০১ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২১, ২০২০, ০৩:০৫ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২১, ২০২০, ০৩:০৫ এএম

ইভিএম ভোটে বাড়বে করোনা সংক্রমণের ঝুঁকি : আইইসিডিআর

জাগরণ ডেস্ক
ইভিএম ভোটে বাড়বে করোনা সংক্রমণের ঝুঁকি : আইইসিডিআর
প্রতীকী ছবি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। 

শুক্রবার (২০ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআরের কার্যালয়ে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংস্থাটি।

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও তিনজন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজন পুরুষ, একজন নারী। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ২০ জন। ইতোমধ্যে ৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। আর এ রোগে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশে মৃত্যু হয়েছে একজনের।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, নতুন করে করোনা ভাইরাস আক্রান্ত তিনজন আলাদা পরিবারের সদস্য। এদের মধ্যে দুজনের বিদেশফেরত ব্যক্তির সঙ্গে কন্ট্যাক্ট হয়েছে। আরেকজনের বিদেশ ভ্রমণের হিস্ট্রি আছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তিনি আইসিইউতে আছেন।

তিনি বলেন, দেশে করোনা ভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২০ জন। এর মধ্যে একজন মারা গেছেন। 

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ৫০ জন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) এসে সেবা গ্রহণ করেছেন। নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ জনের। আইসোলেশনে ৩০ জনকে রাখা হয়েছে ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন আরও ৪৪ জন।

আসন্ন নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, ইভিএমে ভোট গ্রহণে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়াবে। 

তিনি বলেন, ইভিএম সিস্টেম ব্যবহার করলে অবশ্যই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি আছে। কারণ যে জিনিসটা একাধিক ব্যক্তি স্পর্শ করবেন, তাতে অবশ্যই ঝুঁকি রয়েছে। 

দেশের মানুষকে নিরাপদে রাখতে সবাইকে যার যার জায়গা থেকে নির্দেশনা মানার আহ্বান জানিয়েছে আইইডিসিআর।