• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩১, ২০২০, ০৮:৩১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩১, ২০২০, ০৮:৩১ পিএম

কোভিডের পরীক্ষা হবে আরও ৯টি ল্যাবে

জাগরণ প্রতিবেদক
কোভিডের পরীক্ষা হবে আরও ৯টি ল্যাবে

আইইডিসিআর এর পাশাপাশি এখন আরও ৯টি ল্যাবে কোভিডের পরীক্ষা হচ্ছে। ঢাকার বাইরে চট্টগ্রাম, ময়মনসিংহ ও রংপুরে শুরু হয়েছে নমুনা শনাক্ত করার কাজ।

মঙ্গলবার (৩১ মার্চ) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, পরীক্ষার সুবিধা বাড়াতে ১৭টি মেডিকেল কলেজে চালু হবে ল্যাব।

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, পরীক্ষা সুবিধা বাড়াতে ১৭টি মেডিকেল কলেজে বসছে পিসিআর।

পলিমারেজ চেইন রিঅ্যাকশন পিসিআর পদ্ধতিতে শনাক্ত করা হয় কোভিড-১৯। পিসিআর মেশিন না থাকলে এই পরীক্ষা করা যায় না। তাই এতোদিন কেবল আইইডিসিআর-এর ল্যাবেই পরীক্ষা হয়েছে এই ভাইরাসটি।

ঢাকা শিশু হাসপাতালের চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে দু’টি অত্যাধুনিক রিয়েল টাইম পিসিআর মেশিন থাকলেও এতোদিন সেখানে কোভিড পরীক্ষা হয়নি। তবে গত রোববার থেকে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে গেছে মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ল্যাবে। আর নমুনা আসছে আইসিডিডিআরবি ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতেও। তিনটি পিসিআর মেশিন নিয়ে প্রস্তুত আগারগাঁওয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন।

ঢাকার বাইরে কোভিড-১৯ পরীক্ষা শুরু করেছে চট্টগ্রামের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি), রংপুর ও ময়মনসিংহ মেডিকেল। আর রাজশাহীতে ল্যাব চালু হতে লাগবে আরও দু’একদিন। মঙ্গলবার চালু হয়েছে ঢাকা মেডিকেল ও বঙ্গবন্ধু মেডিকেলের ল্যাব।

আইইডিসিআর জানায়, কোভিডের লক্ষণ থাকলে হাসপাতালে না গিয়ে যোগাযোগ করতে হবে তাদের হটলাইন নম্বরে। স্বাস্থ্য বিভাগের বিশেষ দল গিয়ে রোগীর বাড়ি থেকে নমুনা সংগ্রহ করে পাঠাবে ল্যাবে।

এসএমএম