• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২০, ১০:২৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০২০, ১১:১৪ পিএম

কোভিড-১৯

ঢাকায় ২০০টিরও বেশি বাড়ি ‘লকডাউন’

ঢাকায় ২০০টিরও বেশি বাড়ি ‘লকডাউন’
ঢাকার রাস্তায় টহল দিচ্ছে সেনাবাহিনীর সদস্যরা ● সংগৃহীত

দেশে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ এখন কমিউনিটি ট্রান্সমিশন পর্যায় অর্থাৎ সংক্রমণ সামাজিক গণ্ডি পেরিয়ে যাওয়ার পর রাজধানী ঢাকায় একের পর একএলাকা লকডাউন করে দেয়া হচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

এর মধ্যে নতুন এবং পুরান ঢাকায় ২০০টির বেশি এলাকা লকডাউন করা হয়েছে।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এর সঙ্গে কথা বলে বিবিসি বাংলা জানায় কোনও এলাকা লকডাউন করা হয়নি।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৪১ জনের মধ্যে ২০ জনই ঢাকার বাসিন্দা হওয়ায় মোহাম্মদপুর, আদাবর, বছিলা, বাড্ডা, পুরান ঢাকা ও বসুন্ধরা আবাসিক এলাকার বিভিন্ন ভবন লকডাউন করা হয়েছে এবংএর প্রায় ২০০টিরও মতো বাড়ি লকডাউনের আওতায় পড়েছে বলে পুলিশ জানিয়েছে।

আইইডিসিআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এএসএম আলমগীর বিবিসি বাংলাকে জানান, লকডাউন হওয়া বাড়ির বাসিন্দাদের শারীরিক অবস্থার ফলোআপ করা হচ্ছে।

এসব ভবনের বাসিন্দাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে এবং তাদের স্বাস্থ্য পরিস্থিতি মনিটর করা হবে।

এর বাইরে এসব ভবনের বাসিন্দারা সামাজিক দূরত্বের নিয়ম-কানুন মেনে চলছেন কিনা সেটাও মনিটর করা হবে।

সামাজিক দূরত্বের নিয়ম মেনে বাড়ির বাইরে যাতে মানুষ না বের হয়, তা নিশ্চিত করার জন্য ঢাকার মূল সড়কগুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীর টহল বেড়েছে।

যাত্রী ও পণ্যবাহী গাড়ি থামিয়ে চেক করা হচ্ছে এবং যাত্রীদের গন্তব্যের বিস্তারিত সম্পর্কে প্রশ্ন করা হচ্ছে।

মঙ্গলবার রাস্তায় বের হওয়া মানুষজনের যাদের বাইরে বের হবার কারণ পুলিশের কাছে সন্তোষজনক মনে হয়নি তাদের জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৭ এপ্রিল) চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার জানান, বিকাল ৫টা থেকে পুরান ঢাকার খাজা দেওয়ান লেনের প্রথম ও দ্বিতীয় লেনের ১৫০-২০০ বাড়ি লকডাউন করা হয়েছে।

পাশাপাশি গুলশান, বাড্ডা, নিকুঞ্জ ও বসুন্ধরা আবাসিক এলাকায় আরও চার বাড়ি লকডাউন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ডিএমপি গুলশান বিভাগের উপকমিশনার সুদীপ কুমার চক্রবর্তী।

মোহাম্মদপুর এলাকার ৫টি সড়ক লকডাউন করেছে পুলিশ। সড়কগুলো হলো-মোহাম্মদপুরের রাজিয়া সুলতানা রোড, তাজমহল রোডের ২০ সিরিয়াল রোড, বাবর রোডের কিছু অংশ ও বসিলার পশ্চিম অংশ।

এসব সড়কে কাউকে প্রবেশ এবং বাহির হতে দেয়া হচ্ছে না। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত লকডাউনের আওতায় থাকবেন এসব এলাকার বাসিন্দারা।

মোহাম্মদপুর থানার ওসি (তদন্ত) মোহাম্মদ আবদুল আলিম গণমাধ্যমকে জানান, এখানে রোগী আছে বলে আমাদের জানানো হয়েছে। এরপর আমরা এই সড়কগুলো লকডাউন করে দিয়েছি।

মঙ্গলবার (৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে দেশে নতুন করে ৫ জনের মৃত্যু হয়েছে এবং ৪১ জন আক্রান্ত হয়েছেন।

এসএমএম