• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২০, ০৮:৪৩ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২২, ২০২০, ০৯:০৬ এএম

রোগ নিয়ন্ত্রণ করবে আমের তেল

রোগ নিয়ন্ত্রণ করবে আমের তেল

আম সুস্বাদু ফল। সবার প্রিয় এ ফলের বীজও কিন্তু স্বাস্থ্যকর। এর বীজ থেকে একধরনের তেল হয়। বাড়িতেই সহজে এ তেল তৈরি করা যায়।

হালকা হলুদ বর্ণের এই তেলকে আমের মাখন বা আমের শাঁসযুক্ত ফ্যাটও বলা হয়। শিশুর ক্রিম, সান কেয়ার লোশন কিংবা ময়শ্চারাইজিং ক্রিম তৈরিতে এ তেল ব্যবহৃত হয়। তেলটি শরীরের জন্য বেশ উপকারী।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

ডায়াবেটিস রোগীদের জন্য আমের বীজ তেল খুব উপকারী। এটি রোগীর দেহের চিনির স্তর নিয়ন্ত্রণে সহায়ক। শরীরের শক্তি বজায় রাখতে কাজ করে। ডায়াবেটিস রোগীদের শরীরে গ্লুকোজ শোষণকেও ধীর করে দেয়।

উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণে

উচ্চ কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তবে খাদ্যতালিকায় এই তেলটি অন্তর্ভুক্ত করতে পারেন। আমের বীজের তেল এ ধরনের রোগীদের জন্য খুব কার্যকর। এটি খেলে শরীরে রক্তপ্রবাহ দ্রুত হয়, যা কোলেস্টেরল কমাতে খুব সহায়ক।

ওজন নিয়ন্ত্রণে

যারা ওজন কমাতে চাচ্ছেন, তাদের জন্য এ তেলের পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। গবেষণায় দেখা যায়, আম বা আমের বীজ ওজন নিয়ন্ত্রণে বিশেষভাবে কার্যকর। এটি রক্ত সঞ্চালনের পাশাপাশি শরীরে বিপাকের হার বাড়ানোর জন্য কাজ করে।

ত্বকের উজ্জ্বলতা

আমের বীজের তেল ত্বকের জন্যও খুব ভালো। এ তেল নিয়মিত ব্যবহার ত্বকে ব্রণ সমস্যা থেকে রেহাই দেবে। এটি ফেসপ্যাকে ব্যবহার করা যেতে পারে, যা ত্বককে আরো উজ্জ্বল রাখতেও সহায়তা করে।