• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২০, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০২০, ০৫:০০ পিএম

মেথিতে মিলবে ৭ সমাধান

মেথিতে মিলবে ৭ সমাধান

খাবারে সুগন্ধ আর স্বাদ বাড়াতে আমরা মেথি ব্যবহার করি। এর রয়েছে অসংখ্য ভেজষ গুণ। চিকিৎসাক্ষেত্রে বিশেষ করে আয়ুর্বেদ চিকিৎসায় মেথির ব্যবহার হয়। বিশেষজ্ঞরা বলছেন, সকালে খালি পেটে ভেজানো মেথির পানি খেলে সবচেয়ে বেশি উপকার হয়।
হজম ক্ষমতা বাড়াতে, মাতৃদুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে, কিডনির কার্যকারিতা বাড়ানো ছাড়াও শরীরের নানা উপকার করে এ খাবারটি। শরীর ভালো রাখতে কীভাবে মেথি সাহায্য করে, জেনে নিন।
 

গ্যাস্টিকের সমস্যা
গ্যাস্টিকের সমস্যা দূর করতে প্রতিদিন সকালে খেতে পারেন মেথি। পানিতে ভিজিয়ে বা গুঁড়া করে খেতে পারেন। এটি প্রতিদিন খেলে আপনি গ্যাসের সমস্যার স্থায়ী সমাধান পেয়ে যাবেন।  

ডায়াবেটিস নিয়ন্ত্রণে
মেথিতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা শরীরে ইনসুলিন তৈরিতে সাহায্য করে। মেথি টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর। রাতে মেথি ভিজিয়ে রাখুন। সকালে ভেজানো মেথি চিবিয়ে খেলে ভালো ফল পাবেন।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে
পুষ্টিবিদরা বলেন, নিয়মিত মেথির পানি খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা যায়। মেথির মধ্যে থাকা ফাইবার কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট ঠিক রাখতে সাহায্য করে। এ ছাড়া মেথিতে রয়েছে গ্লেকটোম্যানান, যা হার্টের কার্যক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে।

ওজন কমাতে
মেথি পেটে জমে থাকা অতিরিক্ত চর্বি দূর করে। নিয়মিত মেথি ভেজানো পানি খেলে শরীরের ওজন কমে।

রক্তচাপ নিয়ন্ত্রণে
মেথিতে থাকা পটাশিয়াম রক্তে লবণের পরিমাণ কমায়। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এর কারণে হার্ট অ্যাটাক এবং অন্যান্য হার্টের রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

বাতের ব্যথা থেকে মুক্তি
গবেষণায় দেখা গেছে, ইস্ট্রোজেনের ওপরে মেথির প্রভাব এতটাই বেশি যে চিকিৎসকরা মেথির ব্যবহারকে ইস্ট্রোজেন রিপ্লেসমেন্ট থেরাপির সঙ্গে তুলনা করেছেন। মেথির বীজে থাকা লিনোলেনিক ও লিনোলেইক অ্যাসিড দেহের প্রদাহ কমাতে সাহায্য করে। আর্থ্রাইটিসের ব্যথা থেকেও মেথি আমাদের মুক্তি দেয়।

পিরিয়ডের ব্যথা দূর করতে
পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি দেয় মেথি। মাসিকের এই দিনগুলোতে মেথির চা ব্যথা থেকে বাঁচাবে আপনাকে।