• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২১, ০৮:৪৩ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৮, ২০২১, ০৮:৪৩ এএম

টমেটোর গুণ শুনুন পুষ্টিবিদের মুখে

টমেটোর গুণ শুনুন পুষ্টিবিদের মুখে

সারা বছরই এখন টমেটো পাওয়া যায়। লাল টকটকে টমেটোর সমারোহ শীতে আরো বেড়ে যায়। শীতের টমেটোর মজাই আলাদা। টমেটোর বিভিন্ন গুণ ও এর ব্যবহার নিয়ে কথা বলেছেন বিশিষ্ট পুষ্টিবিদ ফারজানা আহমেদ।

ফারজানা আহমেদ বলেন, “সতেজ সুন্দর স্কিন আমরা সবাই চাই। শীতে আমাদের স্কিনের বিভিন্ন ধরনের রুক্ষতা দেখা দেয়। এছাড়া স্কিন প্রবলেমও বেড়ে যায়। আমরা প্রচুর পরিমাণে যদি টমেটো খেতে পারি। সালাদে টমেটো খেলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট আমাদের শরীরে যাবে। সে সঙ্গে আমাদের ত্বককে সুন্দর এবং মসৃণ করতে সহায়তা করবে।”

টমেটো ক্যান্সার প্রতিরোধেও সহায়ক বলে জানালেন এই পুষ্টিবিদ, “প্রাণঘাতী রোগ ক্যান্সার, এটার নাম শুনলেই মনে ভয় জমে যায়। কিন্তু আমরা যদি প্রতিদিন আমাদের খাবার তালিকায় টমেটো রেখে দেই তাহলে তা ক্যান্সার প্রতিরোধ করে।”

ফারজানা আহমেদ বলেন, “লাইকোপেন একটি ক্যান্সার প্রতিরোধকারী এন্টি অক্সিডেন্ট, যা টমেটোতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। ক্যান্সার ছাড়াও হৃদরোগ প্রতিরোধ করতেও লাইকোপেন ভূমিকা রাখে।”

টমেটো আমাদের ইমিউনিটি সিস্টেমও বৃদ্ধি করে বলে জানালেন তিনি, “এছাড়াও টমেটোতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, ভিটামিন-কে, ভিটামিন-ই এবং ফলেট। যা আমাদের ইমিউনিটি সিস্টেমকে বৃদ্ধি করে।”

বর্তমানে কোভিডের মহামারীতে টমেটো হতে পারে অন্যতম সহায়ক। ফারজানা আহমেদের কথায়, “কোভিড ১৯-এর এই অবস্থাতে আমাদের প্রচুর পরিমাণে টমেটো জাতীয় খাবার খাওয়া উচিত।”