• ঢাকা
  • শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২১, ০৮:১৮ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ০৮:১৮ এএম

ব্রকলির পুষ্টিগুণ নিয়ে বললেন পুষ্টিবিদ

ব্রকলির পুষ্টিগুণ নিয়ে বললেন পুষ্টিবিদ

শীতের সবজিগুলোর মধ্যে অন্যতম ব্রকলি। অজস্র গুণের অধিকারী এ সবজি। স্বাস্থ্যকর খাবার হিনেবে প্রতিদিনের খাবার তালিকায় এটি জায়গা করে নিতে পারে। ব্রকলির নানা পুষ্টিগুণ নিয়ে কথা বলেছেন বিশিষ্ট পুষ্টিবিদ ফারজানা আহমেদ।

পুষ্টিবিদ ফারজানা আহমেদ বলেন, “ব্রকলির অজস্র স্বাস্থ্যগুণ। সারা বছর ব্রকলি পাওয়া গেলেও দাম একটু বেশি থাকে। শীতের সময়টাতে সহজলভ্য হয়ে যায় এ সবজিটি।”

“আশপাশের বাজারে কিংবা সুপার শপগুলোতে ছোট-বড় বিভিন্ন আকারের ব্রকলি পাওয়া যায়। এ ক্ষেত্রে প্রতিদিনের খাবারে যদি ব্রকলি রাখতে পারি, তবে তা আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকার দেয়।”

সবুজ রঙের এই সবজিতে প্রোটিন ও প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। সঙ্গে আছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই। যার কারণে একে সুপার ফুডও বলা হয়। এছাড়া এ সবজিতে থাকে আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম, সিলেনিয়াম ও ম্যাগনেশিয়াম। যেগুলোর প্রতিটি আমাদের শরীরের জন্য খুব উপকারী।

ব্রকলিতে থাকা ভিটামিনগুলো শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। সে সঙ্গে ব্রেন ফাংশনের জন্যও খুব ভালো। কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণে বেশ কার্যকরী।

যারা ওজন কমাতে চান তাদের জন্যও ব্রকলি স্বাস্থ্যকর খাবার। ডায়েট চার্টে এ সবজিটি বেশ পুষ্টি দেয়। এটি পুষ্টিকর একটি খাবার।