• ঢাকা
  • শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১, ০৪:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২১, ০৪:০৩ পিএম

পুষ্টিগুণে জবা চা

পুষ্টিগুণে জবা চা

জবা ফুল দেখতে যেমন সুন্দর, একই সঙ্গে রয়েছে বেশকিছু ঔষুধি গুণও। এ ফুল দিয়ে চা বানিয়ে খেতে পারেন। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই চা। যা আপনার শরীরের অনেক ঘাটতি পূরণ করবে। মুক্তি দিতে পারে বিভিন্ন রোগবালাই থেকেও।

বিশ্বের বিভিন্ন দেশে এই চায়ের বেশ প্রচলন রয়েছে। চা প্রিয় মানুষরা নিয়মিত রুটিন করেই এ চা সেবন করতে পারেন। চলুন জেনে নেই জবা চা-এর স্বাস্থ্য উপকারিতা-

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে
ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে চিকিৎসকরা জবা ফুলের চা খেতে বলেন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনে এক প্রতিবেদনে দেখা যায়, এতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ রক্তচাপকে স্বাভাবিক অবস্থায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কোলেস্টেরল কমাতে
রক্তচাপ বৃদ্ধি এবং ঠিকমতো খাওয়া দাওয়া না করলে বাড়তে থাকে কোলেস্টেরল। জবার চা হার্টে রক্ত জমাট বাঁধতে বাঁধা দেয়। এতে করে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও কমতে থাকে।

লিভারের কার্যক্ষমতা বৃদ্ধিতে
সাম্প্রতিক কয়েকটি গবেষণায় দেখা গেছে, জবা ফুলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীর থেকে টক্সিন বের করে দেয়। এতে করে লিভারের কর্মক্ষমতা বৃদ্ধি পায়। পাশাপাশি ক্যান্সারের আশঙ্কা কমে।

সংক্রমণ থেকে রক্ষা করে
জবা ফুলের মধ্যে রয়েছে অ্যাসকরবিক অ্যাসিড। এটি শরীরের ভিটামিন সি-এর চাহিদা মেটায়। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

পিরিয়ডের সমস্যা সমাধানে
পিরিয়ডের সময় জবা চা খেলে ব্যথা অনেকটাই কমে। সেই সাথে কমে অস্বস্তিও। হরমনাল সমস্যা কমাতে এই পানীয়টি দারুন কাজ করে।

মানসিক অবসাদ কমাতে
জবা চা- এ থাকা উপকারি ভিটামিন এবং মিনারেল স্নায়ুতন্ত্রে তৈরি হওয়া প্রদাহ কমায়। পাশাপাশি অ্যাংজাইটি কমাতেও বেশ ভালো ভূমিকা রাখেঅ তাই মন খারাপ থাকলে বানিয়ে খান জবার চা। একদম ফ্রেশ লাগবে।

ওজন কমায়
গবেষণায় দেখা গেছে, নিয়মিত জবা চা খেলে শরীরে শর্করার পরিমাণ কমতে থাকে। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। আরেক দল গবেষক বলছেন, জবা ফুলের চা-এ এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরে অ্যামিলেস নামক একটি উপাদানের মাত্রা কমিয়ে দেয়। যাতে করে ওজন কমতে থাকে।

যেভাবে বানাবেন জবা চা-
চুলায় একটি পাত্রে পানি গরম করতে দিন। এতে দিয়ে দিন দারচিনি বা এলাচ। এবার জবা ফুলের শুধু পাপড়িগুলো ছিড়ে দিয়ে দিন পানিতে। রং পরিবর্তন হলে ছেঁকে নিন। মধু বা চাইলে গ্রিন টি মিশিয়ে খেতে পারেন। নিয়মিত খেলে ভালো ফল পাওয়া যাবে।