• ঢাকা
  • বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১, ০২:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২১, ০২:৪৯ পিএম

মাইগ্রেনের ব্যথা থেকে সহজে মুক্তি 

মাইগ্রেনের ব্যথা থেকে সহজে মুক্তি 

মাইগ্রেন হলো এক বিশেষ ধরনের মাথাব্যথা। এটির কারণে মাথার স্বাভাবিক রক্তপ্রবাহে ব্যাঘাত ঘটে। সাধারণত পরিবারের কারোর থাকলে এটি হওয়ার সম্ভাবনা থাকে। চিকিৎসকদের মতে, মস্তিষ্কের ট্রাইজেমিনাল নার্ভ উত্তেজিত হলে এবং সেরোটোনিন নামক কেমিক্যালের ভারসাম্য বিঘ্নিত হলে এই ব্যথা হয়। 

এ সমস্যাটি পুরুষের তুলনায় নারীর বেশি হয়ে থাকে। কারণ নারীদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বেশি থাকে। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনি কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন। 

চলুন দেখেনি ব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়— 

বরফ টুকরো 
ব্যথা বেশি হলে একটি কাপড়ে কিছু বরফের টুকরো নিয়ে মাথায় যেখানে ব্যথা সেখানে দিয়ে রাখতে পারেন। এতে মাথা ব্যথা কম হবে। চেষ্টা করতে হবে বেশি সময় ধরে কম্পিউটার মনিটর ও টিভির সামনে না থাকার। অতিরিক্ত বা কম আলোতে কাজ করা যাবে না। 

ভিটামিন বি-২
ভিটামিন বি-২ সমৃদ্ধ খাবার খেতে হবে। এটির পরিমাণ শরীরে বাড়লে মাইগ্রেনের ব্যথা কম হয়। মাছ, মাংস, ডিম, দুধ, চিজ,বাদামে ভিটামিন বি-২ এর পরিমাণ বেশি মাত্রায় থাকে। তাই আপনি চাইলে আপনার খাদ্যতালিকায় যোগ করতে পারেন এই খাবারগুলো। 

চিন্তামুক্ত থাকা 
সবসময় চিন্তামুক্ত থাকতে চেষ্টা করুন। মস্তিষ্কের বিশ্রামের জন্য প্রয়োজনে মেডিটেশন বা যোগব্যায়াম করতে পারেন। কোন বিষয় নিয়ে বেশি ভাবনা চিন্তা করা যাবে না। সবসময় মেজাজ ফুরফুরে রাখার চেষ্টা করুন। 

হারবাল চা
হারবাল চা মাথা ব্যথার জন্য খুব উপকারী। এছাড়া আপনি চাইলে আদা কুঁচি ও লেবু দিয়ে চা খেয়ে কমাতে পারেন আপনার মাথা ব্যথা। তবে এই চা আপনাকে নিয়মিত খেতে হবে।  

অ্যাপেল সিডার ভিনেগার 
মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে অ্যাপেল সিডার ভিনিগার খুবই কার্যকরী। এটা নিয়মিত খেলে ভালো উপকার পেতে পারেন। 

গোলমরিচ
মাইগ্রেন থেকে রক্ষা পেতে গোলমরিচ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক কাপ গরম পানিতে গোলমরিচ মিশিয়ে খেলে বেশ ভালো উপকার পাওয়া যায়। সাথে যোগ করতে পারেন মধু আর লেবু।

সূত্র- টাইমস অফ ইন্ডিয়া