• ঢাকা
  • সোমবার, ০১ মার্চ, ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২১, ০৩:২৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০২:১১ পিএম

ডিমের সাদা অংশেও মিলবে উপকার

ডিমের সাদা অংশেও মিলবে উপকার

প্রোটিন সমৃদ্ধ ডিম, সবারই প্রিয়। নাস্তায়, দুপুর বা রাতের খাবারে, বিকেলের নাস্তায় সারাদিনই ডিম দিয়েই চালিয়ে নেয়া যায়। ডিম উপকারি খাবার, তবে এর হলুদ রঙের কুসুম খেতে বারণ থাকে অনেক রোগীদের। সেক্ষেত্রে ডিমের সাদা অংশ খেতে বাধা নেই। আর এতে মিলবে পুরো পুষ্টি।

ডিমের সাদা অংশ ভিটামিন বি সমৃদ্ধ, কোলেস্টেরল মুক্ত। শরীরের গুরুত্বপূর্ণ ৫ উপকার করে ডিমের সাদা অংশ, যা জানবো আজকের আয়োজনে।

  • হৃৎপিণ্ডের কার্যক্ষমতা বাড়ে। শরীরে রক্ত জমাট বাঁধা রোধ করে। ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ পদার্থ থাকে, যা আপনার রক্ত সঞ্চালন বাড়াতে সহায়তা করে। এছাড়াও এতে পটাসিয়াম থাকে, যা হৃৎযন্ত্রের সমস্যাগুলোর সমাধান দেয়।
  • দুর্বল হাড়ের পক্ষে উপকারির ডিমের সাদা অংশ। ক্যালসিয়ামে ভরপুর থাকে। যা হাড়কে শক্তিশালী ও মজবুত করতে সহায়তা করে। এছাড়াও অস্টিওপোরোসিস, রিকেটস ও হাড়ের নানান গুরুতর সমস্যা দূর করতে সাহায্য করে। দিনে দুইটি ডিম খাওয়ার পরামর্শ থাকে চিকিতসকের। কিন্তু বিশেষ ক্ষেত্রে আপনি এ সংখ্যা বাড়াতেও পারেন।
  • উচ্চ রক্তচাপের সমস্যায় ডিম খাওয়া নিষেধ থাকে। তবে ডিমের কুসুমকে বাদ দিয়ে সাদা অংশ খেতে কিন্তু বাধা নেই। বরং এটা উপকারী। কারণ এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে যা আপনার রক্তচাপের স্তর নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • শরীরের ক্লান্তবোধ কাটাবে ডিমের সাদা অংশ। এটি খেলে দেহে আয়রনের ঘাটতি দূর হয়। মাথা ঘোরা বা ক্লান্তবোধ করার মতো, হঠাত শরীরে শক্তি কমে যাওয়া এমন সমস্যায় আপনি ডিমের সাদা অংশের উপর ভরসা করতে পারেন। ম্যাগনেসিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ এ খাবার শরীর থেকে ক্লান্তিবোধ দূর করে।
  • ডিমের সাদা অংশকে বলা হয় প্রোটিনের ‘পাওয়ার হাউস‘। এটি মজবুত পেশী গঠনে সহায়ক। পেশী শক্ত রাখতে চাইলে প্রতিদিনের খাবারের তালিকায় ডিমের সাদা অংশ রাখুন। ছোটদের জন্য তো এটা বাধ্যতামূলক বলা যেতে পারে।