• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১১:৪৫ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২০, ২০২১, ০৩:১৭ পিএম

শরীরে ঝিঁঝিঁ অনুভূতি, চিকিৎসকের পরামর্শ নিন

শরীরে ঝিঁঝিঁ অনুভূতি, চিকিৎসকের পরামর্শ নিন

অনেকক্ষণ কোথাও বসে আছেন কিংবা কোথাও ভর করে কাজ করছেন, হাত বা পায়ে ঝিঁঝিঁ ধরে যাচ্ছে—এমন অবস্থা প্রায়ই ঘটছে। অনেকে বলছেন, রক্ত চলাচল বন্ধ থাকলে এমনটা হতে পারে। তবে চিকিৎসকরা সতর্ক করছেন, এমন অবস্থা কঠিন রোগের সংকেত দেয়।

চিকিৎসকদের মতে, হঠাৎ হাতে বা পায়ে ঝিঁঝিঁ লেগে যাওয়া বা অবশ হয়ে যাওয়ার প্রবণতা থাকলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে আপনাকে। কারণ, এমন অবস্থা থাইরয়েড, ডায়াবেটিস বা স্ট্রোকের সম্ভাবনা নির্দেশ করে।

শরীরে সঠিকভাবে রক্ত সঞ্চালন না হলে তা আমাদের শিরাগুলোতে প্রভাব ফেলে। এতে আমাদের দেহের বিভিন্ন অংশে অক্সিজেন ঠিকমতো পৌঁছায় না। তখন ঝিমঝিম বা অবশ হয়ে যায় শরীরের একটি অংশ।

এই প্রবণতা নিয়ে বিশেষজ্ঞরা বলেন, স্নায়ুতে যদি কোনো কারণে চাপ পড়ে শরীরের সেই অংশে কোনো অনুভূতি কাজ করে না।

অন্যদিকে চিকিৎসকরা জানান, শারীরিক দুর্বলতা থেকে এমনটা হতে পারে। আবার কোনো রকম সংক্রমণের প্রভাব থাকলেও শরীরের কোনো অংশে অবশ বা ঝিঁঝিঁ অনুভূত হতে পারে।

নিউরোলজির কোনো সমস্যার কারণে এমনটা হতে পারে বলে জানাচ্ছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞরা। কঠিন রোগের নির্দেশ করে এ লক্ষণ। বিশেষ করে কোনো সংক্রমণের কারণে এমনটা হয় বলে নির্দেশ করে। তাই এ ধরনের লক্ষণ হলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন স্নায়ুরোগ বিশেষজ্ঞরা।