• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ১২:০৬ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৫, ২০২১, ০৬:০৬ পিএম

৩০ অক্টোবর থেকে প্রতিদিন ৪০ হাজার শিক্ষার্থী পাবে টিকা

৩০ অক্টোবর থেকে প্রতিদিন ৪০ হাজার শিক্ষার্থী পাবে টিকা
সংগৃহীত ছবি

চলতি মাসের ৩০ তারিখ থেকে প্রতিদিন ১২ থেকে ১৭ বছর বয়সী ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হবে।

শুক্রবার (১৫ অক্টোবর) এই তথ্য জানিয়েছেন মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক। 

তিনি জানান, আপাতত সারাদেশের ২১ পয়েন্টে ফাইজারের টিকা দেয়া হবে। প্রথম ধাপে রাজধানীর ৭৮৩ প্রতিষ্ঠানের ৬ লাখ ১৫ হাজার শিক্ষার্থী টিকা দেয়া হবে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) মানিকগঞ্জের চার প্রতিষ্ঠানের একশ’র বেশি শিক্ষার্থীকে পরীক্ষামূলক ফাইজারের টিকার আওতায় আনা হয়।

প্রথম দিকে করোনাভাইরাস (কোভিড-১৯) টিকা নিয়ে অভিভাবকদের মধ্যে এক ধরনের ভয় থাকলেও, এখনও কারও কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায় নি। সবাই পর্যবেক্ষণে থাকবে আরও কিছুদিন।

পরীক্ষামূলক টিকা দেয়ার পর এবার ৩০ অক্টোবর থেকে প্রতিদিন ৪০ হাজার শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে চায় সরকার।

প্রথম দফায় ঢাকা মহানগরীর সাতশ’র বেশি প্রতিষ্ঠানের ছয় লাখ শিক্ষার্থীকে টিকার আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যাক্রমে দেশের ২১ স্থানে শুরু হবে এই কার্যক্রম।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে সারাদেশে এক কোটি ২৫ লাখ শিক্ষার্থী রয়েছে। এসএসসি আর এইচএসসির ৩৮ লাখ শিক্ষার্থী অগ্রাধিকার পাবে কিনা এমন প্রশ্নের জবাবে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক বলেন, সব শিক্ষার্থীকে সমান গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

টিকার প্রাপতা নিয়ে সংকট হবে না বলেও জানান তিনি। সেই সঙ্গে জানান, বেশিরভাগ শিক্ষার্থী টিকার আওতায় এলেই জানুয়ারি থেকে স্বাভাবিক হয়ে যাবে সারাদেশের শিক্ষা কার্যক্রম।

এরই মধ্যে রাজধানীর স্কুল-কলেজে অধ্যয়নরত ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা দিতে তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

আগামী ১৯ অক্টোবরের মধ্যে শিক্ষার্থীদের তথ্য ই-মেইলে পাঠাতে হবে।

জাগরণ/এসএসকে