• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০১৯, ০২:১৪ পিএম

বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট চালাতে এতো চিকিৎসক কোথায়?

বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট চালাতে এতো চিকিৎসক কোথায়?
শেখ হাসিনা ন্যাশনাল বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট

 

সদ্য উদ্বোধন করা শেখ হাসিনা ন্যাশনাল বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট পরিচালনা করতে চিকিৎসকের যথেষ্ট ঘাটতি আছে। যেখানে চিকিৎসক সংকটের কারণে ঢাকা মেডিকেলের ১০০ শয্যার বার্ন - প্লাস্টিক সার্জারি ইউনিটসহ দেশের প্রায় ১০টি সরকারি হাসপাতালেরই ত্রাহি ত্রাহি অবস্থা।

সরকারের কাছে শেখ হাসিনা ন্যাশনাল বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জন্য প্রায় ৩০০ চিকিৎসক চাওয়া হয়েছে। তবে পূর্ণাঙ্গভাবে পরিচালয়নায় আরও বেশি চিকিৎসক লাগবে বলে সূত্রে জানা যায়।

বেশ কিছু প্লাস্টিক সার্জনের কাছ থেকে জানা যায়, সারাদেশে প্রায় ১০০ প্লাস্টিক সার্জন আছেন। এর মধ্যে প্রায় ৮০ ভাগ ঢাকার সরকারি হাসপাতালে, ৬০ ভাগ ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে কর্মরত আছেন।

ঢাকা মেডিকেলের বার্ন-প্লাস্টিক সার্জারি ইউনিট ১০০ শয্যার হলেও প্রতিদিন ভর্তি থাকে মোট শয্যা সংখ্যা ৫ থেকে ১০গুণ পর্যন্ত। অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, কনসালটেন্ট, মেডিকেল অফিসার ও অন্য শ্রেণীর চিকিৎসকসহ এখানে নিয়োজিত আছেন ৬০ জনের মতো। কেউ আছেন প্রেষণে, কেউ ওএসডি হিসেবে।

বহির্বিভাগ, অন্তঃবিভাগ, জরুরি বিভাগ, আইসিইউ, অপারেশন, এইচডিইউ সামলাতেই তীব্র হিমশিম খেতে হয় চিকিৎসকদের।

শেখ হাসিনা ন্যাশনাল বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসক নিয়োগ সম্পর্কে জানতে চাইলে ইনস্টিটিউটের উপদেষ্টা অধ্যাপক সামন্ত লাল সেন দৈনিক জাগরণকে বলেন, প্লাস্টিক সার্জন সংকট আছে, কথা যেমনি সঠিক, তেমনি সঠিক প্রতি বছর নতুন চিকিৎসকও বের হচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরতদের অনেকে প্রমোশন পাচ্ছেন না দীর্ঘদিন ধরে। তাদের প্রমোশন দিয়ে বার্ন ইনস্টিটিউটে নেয়ার পরিকল্পনা করা হয়েছে।

এতে কি চিকিৎসক ঘাটতি পূরণ করা যাবে? এ প্রশ্নে তিনি বলেন, ঢাকা মেডিকেলের বার্ন ইউনিট শুরু করি মাত্র ২জন মেডিকেল অফিসার দিয়ে। আজ এটার অবস্থান দেখেন। তেমনিভাবে বার্ন ইনস্টিটিউটও আমরা সীমিতভাবে শুরু করব, ধীরে ধীরে পূর্ণতা অর্জন হবে।

আরএম/বিএস