• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২, ২০১৮, ০৭:২১ পিএম

নজর কেড়েছে ট্রেন স্কুল 

নজর কেড়েছে ট্রেন স্কুল 

টাঙ্গাইলের মধুপুর উপজেলার দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয় যেন চলন্ত ট্রেনের মতো। এর কারুশিল্পী প্রধান শিক্ষক তারেকুল ইসলাম নিজ হাতে রেলগাড়ির মতো নকশা করেছেন স্কুলের দেয়াল । এ কারুশিল্পীকে সহযোগিতা করেছেন স্কুলের পিয়ন শাহিন আলম।

বিদ্যালয়ের সূত্রে জানা যায়, ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয় মধুপুর উপজেলার দিগরবাইদ সরকারি স্কুল। এখন এখানে অনেকেই আসেন এই স্কুলটি দেখতে স্কুলটি দেখে মুগ্ধ হয়েও ফিরছেন তারা। এ শৈল্পিকতার কারণে স্কুলটি এখন উপজেলার দর্শনীয় স্থানে পরিণত হয়েছে।

দর্শনার্থী ফরিদা ইসমিন ও আব্দুস ছালাম জানান, বিদ্যালয়টি দেখে খুব ভালো লেগেছে, মুগ্ধও হয়েছি। এ ধরনের উদ্যোগ মনযোগ বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করবে বলে মনে করেন প্রধান শিক্ষক। স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র মোখছিদুল আলম রাফি বলে, ট্রেন স্কুলে পড়ে আমি গর্বিত। তাছাড়া এই স্কুলটি দর্শনীয় রূপ দেখতে মানুষ আসছেন এখানে। এটা নিয়ে আমরা গর্ববোধ করি।

স্কুলের সহকারী শিক্ষক রোকসানা খাতুন ও উম্মে সালমা বলেন, আমাদের প্রধান শিক্ষক অত্যন্ত পরিশ্রমী ও মেধাবী। তারই পরিশ্রম আর মেধায় আজ দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি দর্শনীয় ট্রেন স্কুল হয়ে উঠেছে। যার ফলস্বরূপ এখন এলাকাবাসীসহ অনেকের প্রশংসা পাওয়া যাচ্ছে। স্কুলের প্রধান শিক্ষক বলেন, ‘ট্রেন’র বাস্তব চিত্র ছাত্র-ছাত্রীদের বুঝানোর জন্য ও লেখাপড়ায় মনযোগী হওয়ার জন্য স্কুলটি কারুশিল্পী ও ট্রেনের মতো নকশা করে  আকর্ষণীয় রূপে সাজিয়েছি। 

মধুপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ.এইচ.এম রেজাউল করিম জানান, আমাদের বিদ্যালয় আমরা গড়ব স্লোগানে প্রতিটি বিদ্যালয় আকর্ষণীয় রূপে সাজাতে উদ্যোগ নেয়া হয়েছে। এ স্লোগানেরই অংশ হিসেবে দিগরবাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি রং ও নকশা করে ট্রেনের আদলে আনা হয়েছে । বিদ্যালয়ের এ পরিবর্তন ইতিমধ্যেই জেলা ও উপজেলাবাসীর নজর কেড়েছে।