• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৮, ২০১৯, ০৩:৪৮ পিএম

আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ গুগল ডুডল

আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ গুগল ডুডল
গুগল হোম পেইজে নারী দিবসের বিশেষ ডুডল

 

নারী তত্ত্ব ও নারী স্বত্ত্বার মুক্ত উৎসরণের জন্য নির্ধারিত কোনো দিন ধার্য করা নয়, বরং বিশ্বায়ণে নারীর ভূমিকা ও তার ঐতিহাসিক পটভূমিকে সম্মান জানাতেই ‘ব্যালেন্স ফর বেটার' এই প্রতিপাদ্য নিয়ে সারা বিশ্ব জুড়ে আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন সংস্থা আজকের এই বিশেষ দিবসটি পালন করছে। বিশ্বের জনপ্রিয় ওয়েব সার্চ ইঞ্জিন গুগলও আজ আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ গুগল ডুডল তৈরি করে সম্মান জানিয়েছে বিশ্বের সমস্ত নারীদের। 

শুক্রবার (৮ মার্চ) গুগলের এই ডুডলে একটি স্লাইড শোর মাধ্যমে বিভিন্ন ভাষায় বিশ্বের বিভিন্ন সুপরিচিত নারীদের অনুপ্রেরণামূলক কথা লেখা হয়েছে। বাংলা হিন্দিসহ বিশ্বের ১৪ টি ভাষায় রয়েছে নানা উক্তি। কোথাও মেক্সিকান শিল্পী ফিডা কাহলো বলছেন, “পায়ের কী প্রয়োজন? ওড়ার জন্য যদি ডানা থাকে আমার?” আবার বক্সার মেরি কমও বলছেন “তুমি মহিলা বলে তুমি দুর্বল, এটা কখনও বলো না।”

বিশ্বে প্রথম ১৯০৯ সালে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। ওই বছর ২৮ ফেব্রুয়ারি প্রথম যুক্তরাষ্ট্রে নারী দিবস উদযাপন করা হয়েছিল। ১৯০৮ সালে নিউইয়র্কের বস্ত্রশ্রমিকরা তাঁদের কাজের সম্মান আদায়ের লক্ষ্যে ধর্মঘট শুরু করে। নির্দিষ্ট সময় অনুযায়ী কাজ আর সমমানের বেতনের দাবিতে চলে হরতাল। ১৯১০ সালে কোপেনহেগেনের উদ্যোগের পর, ১৯ মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে প্রথমবারের মত আন্তর্জাতিক নারী দিবস চিহ্নিত হয়েছিল। নারীর কাজের অধিকার, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং কাজের বৈষম্যের অবসান দাবি করে এদিন লিঙ্গ বৈষম্য ভুলে জমায়েত হয় লক্ষাধিক মানুষ।

একই সঙ্গে রাশিয়ান মহিলারাও প্রথমবার ২৮ ফেব্রুয়ারি ‘রুটি ও শান্তি'র দাবিতে আন্তর্জাতিক নারী দিবস পালন করে প্রথম বিশ্বযুদ্ধের বিরোধিতা করেন। ইউরোপের নারীরা ৮ মার্চ শান্তি বিষয়ক কার্যক্রমকে সমর্থন করে বিশাল মিছিলে নামেন। ১৯১৩-১৯১৪ সালে আন্তর্জাতিক নারী দিবস প্রথম বিশ্বযুদ্ধের প্রতিবাদ জানানোর একটি প্রক্রিয়া হয়ে ওঠে (ওমেন ডে মেকানিজম ফর প্রোটেস্টিং ডিউরিং ওয়ার্ল্ড ওয়ার ২)।

আনুষ্ঠানিকভাবে জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ দিনটিকে প্রথম আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৭৭ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ সদস্য রাষ্ট্রদের নারী অধিকার ও বিশ্ব শান্তি রক্ষার জন্য জাতিসংঘ দিবস হিসাবে ৮ মার্চকে ঘোষণা করার আহ্বান জানায়। 

পরে বেইজিং ১৯৯৫ সালে 'প্ল্যাটফর্ম ফর অ্যাকশন'-এর ঘোষণাপত্র প্রকাশ কালে বিশ্বের ১৮০ টি সরকার একটি ঐতিহাসিক রোডম্যাপ স্বাক্ষর করেন। সেখানে এমন একটি বিশ্বের অঙ্গীকার করা হয়েছিল যেখানে প্রত্যেক মহিলার রাজনীতিতে অংশগ্রহণ, শিক্ষা লাভ, আয় অর্জন এবং নিজের মনের মতো করে হিংসা ও বৈষম্য থেকে মুক্ত জীবনযাপন করার অধিকার অর্জনের কথা বলা হয়।

এস_খান