• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১০, ২০১৯, ০৬:০৯ পিএম

ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনা: সংবাদ প্রকাশ নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি!

ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনা: সংবাদ প্রকাশ নিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি!
`মৃত্যুর সম্ভাবনা` উল্লেখ করে আন্তর্জাতিক সংস্থায় প্রকাশিত সংবাদের তথ্যটিকে `নিশ্চিত মৃত্যু`র তথ্য হিসেবে প্রকাশ করে একাধিক বার্তামাধ্যম।

 

ইথিওপিয়া থেকে কেনিয়াগামী ইথিওপিয়ান এয়ারলাইন্সের সেই বোয়িং ৭৩৭ বিমানের বিধ্বস্ত হওয়ার ঘটনার পর বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে একাধিক গণমাধ্যমের বিভ্রান্তিকর তথ্য প্রকাশে সৃষ্টি হয়েছে বিব্রতি।

 

রোববার (১০ মার্চ) স্থানীয় সময় ৪টা ৩০ থেকে ৪২মিনিট এই সময়ের মধ্যে ঐ সকল গণমাধ্যমের অনলাইন সাইটে প্রকাশিত খবরে বলা হয় এই বিমান দুর্ঘটনায় বিমানে থাকা আরোহিদের কেউ বেঁচে নেই। মারাত্মক এই বিমান দুর্ঘটনায় সেই সম্ভাবনাই বেশি ছিল এবং শেষ পর্যন্ত তাই সত্য হয়; তবে এত অগ্রিম কোনো নির্ভরশীল সূত্রের উল্লেখ ছাড়াই বা আন্তর্জাতিক বার্তাসংস্থাগুলোর কোনোটির বরাত ছাড়াই এই ধরনের স্পর্শকাতর বিষয়ে তথ্য প্রকাশে অন্যান্য গণমাধ্যম ও সাধারন পাঠকের মাঝে চরম বিভ্রান্তি সৃষ্টি হয়। 

সর্বশেষ এই প্রতিবেদন লেখার মাত্র ৭ মিনিট আগে প্রথম বিবিসি গ্রহণযোগ্য সূত্রের উল্লেখ দিয়ে এ তথ্য সত্য বলে প্রকাশ করে যে উক্ত বিমানের কোনো আরোহি আর জীবিত নেই।

সংবাদ প্রকাশের ক্ষেত্রে এধরনের অপ্রত্যাশিত ঘটনার পুনরাবৃত্তি বার বার হলে সেটি  এদেশের গণমাধ্যম সংস্কৃতিকে চরমভাবে বিপর্যস্ত করতে পারে। এর আগে চকবাজার ট্র্যাজিডির সংবাদ প্রকাশকালে একটি ভুল ছবি প্রকাশের মাধ্যমে চরম বিভ্রান্তি সৃষ্টি করে এ সকল গণমাধ্যমগুলো।

এস_খান