• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০১৯, ০৬:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০১৯, ০৬:৪৯ পিএম

মোদিকে চোর, মমতাকে একনায়ক বললেন রাহুল গান্ধী   

মোদিকে চোর, মমতাকে একনায়ক বললেন রাহুল গান্ধী   

শনিবার (২৩ মার্চ) পশ্চিমবঙ্গের মালদহের চাঁচলে নির্বাচনী জনসভা করতে এসে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী নরেন্দ্র মোদির সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়কেও নিশানা করলেন। রাজ্যের মুখ্যমন্ত্রীর সম্পর্কে তার মন্তব্য, এখানে একনায়কতন্ত্র চলছে। কারও কথা শোনেন না মমতাদি।
এবারের লোকসভা ভোটে গত দেশে কংগ্রেসের প্রধান শত্রু অবশ্যই বিজেপি। তাই গত এক বছর ধরে বিজেপি ও মোদিকেই নিশানা করেছেন রাহুল। কিন্তু ক্ষমতায় এলেও একক সংখ্যাগরিষ্ঠতার জোরে যে সরকার গড়া সম্ভব নয়, তা ভালই জানে কংগ্রেস। তাই বিরোধীদের ২১ দলের জোটে তারা রয়েছে। যেমন রয়েছে মমতার তৃণমূল কংগ্রেস দল।

সর্বভারতীয় স্তরে এমন একটা জোট হলেই অবশ্য কয়েকটি রাজ্যে কংগ্রেসের সঙ্গে জোটের আঞ্চলিক দলগুলোর লড়াই হচ্ছে। যেমন পশ্চিমবঙ্গে। এই রাজ্যে চতুর্মুখী লড়াই হচ্ছে।

রাজনৈতিক মহলের ব্যাখ্যা, পশ্চিমবঙ্গে কংগ্রেসের যেটুকু শক্তি অবশিষ্ট রয়েছে, তার সিংহভাগই মালদহ ও মুর্শিদাবাদ জেলায়। এবারেও এই দুই জেলায় আসন জেতার আশা করছে কংগ্রেস। পাশাপাশি, এই মালদহ জেলার অবিসংবাদি নেতা প্রয়াত গণিখান চৌধুরীর পরিবারের মেয়ে মৌসম নূর কংগ্রেসের সাংসদ হয়েও এবার তৃণমূলের টিকিটে উত্তর মালদহ আসন থেকে লড়ছেন। তাছাড়া রাজ্যে কংগ্রেসের মূল লড়াই তৃণমূলের বিরুদ্ধে। এই বাস্তবতার কারণেই আক্রমণের নিশানা হিসাবে মোদির সঙ্গে মমতাকেও বেছে নেন রাহুল— মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কি বললেন তিনি?
রাহুলের কথায়, নরেন্দ্র মোদি মিথ্যা কথা বলছেন। আর মুখ্যমন্ত্রী মিথ্যা প্রতিশ্রুতি দেন। মোদি-মমতা কারো কথা শোনেন না। তিনি বলেন, আগে রাজ্যের মানুষ বামফ্রন্ট সরকারের হাতে মার খেতেন। এখন তারা মার খাচ্ছেন মমতার সরকারের হাতে। বাংলায় মমতার দল অত্যাচারী।

তৃণমূল সরকারের আমলে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য, শিক্ষা থেকে সবেতেই পিছিয়ে বলে অভিযোগ করেন কংগ্রেস সভাপতি। তার প্রশ্ন, বাংলার মানুষের জন্য কি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়? এই সরকার কৃষকের ঋণ মওকুফ করেনি, মুখ্যমন্ত্রী খালি ভাষণ দিয়ে চলেছেন, বলেন রাহুল। মৌসম নূরকে তিনি প্রতারক হিসাবেও উল্লেখ করেন। তার প্রতিশ্রুতি, বাংলায় কংগ্রেস ক্ষমতায় এলে অবস্থার পরিবর্তন হবে।

বিজেপি-র বিরুদ্ধে এদিন চেনা গতেই আক্রমণ শানিয়েছেন রাহুল। মোদিকে চোর বলেছেন। তার দাবি, দেশে কংগ্রেসই ক্ষমতায় আসবে।
রাজ্যের বিরুদ্ধে রাহুলের আক্রমণকে অবশ্য বিশেষ পাত্তা দিতে নারাজ তৃণমূল নেতারা। তাদের বক্তব্য, পশ্চিমবঙ্গে কংগ্রেসের কোনও সংগঠন নেই। তাই তাদের নেতা এসে কি বলে গেলেন, তাতে কিছু যায়-আসে না।

রাজ্যে এটাই ছিল রাহুলের প্রথম সভা। বিজেপি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ৩ এপ্রিল কলকাতায় ব্রিগেড ময়দানে জনসভা করবেন।

কেএসটি