• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০১৯, ১০:৫৭ এএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০১৯, ১১:৪৪ এএম

শপথের আগে মহাত্মা গান্ধী ও বাজপেয়ীর স্মৃতি স্মারকে মোদীর শ্রদ্ধা

শপথের আগে মহাত্মা গান্ধী ও বাজপেয়ীর স্মৃতি স্মারকে মোদীর শ্রদ্ধা
দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথের আগে মহাত্মা গান্ধী ও অটল বিহারী বাজপেয়ির স্মৃতি স্মারকে মোদির শ্রদ্ধা- ছবি: এনডিটিভি

ঠিক এক সপ্তাহ আগে লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছিল। আর সেই ফল প্রকাশের সাথে সাথে জানা যায়, অতিত রেকর্ড ভেঙে দিয়ে নিরঙ্কুশ বিজয় অর্জন করেছে নরেন্দ্র মোদীর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এর ঠিক এক সপ্তাহ বাদে দ্বিতীয় বার ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। এনডিটিভি

এদিকে আজ (বৃহস্পতিবার,৩০ মে) সন্ধ্যার শপথ গ্রহণ অনুষ্ঠান শুরুর আগেই একাধিক কর্মসূচি নির্ধারন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিনের শুরুতেই আজ সকালে রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানান তিনি। পাশাপাশি প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্মৃতি- স্মারকের সামনেও শ্রদ্ধা জানান তিনি। 

ভারতের এক উর্ধ্বতন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, এদিন ইন্ডিয়া গেটের সামনে স্থাপিত ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালেও শ্রদ্ধা জানান নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই সফরকে ঘিরে নেয়া হয় জোরদার নিরাপত্তা ব্যবস্থা। পিটিআই

গতকাল (বুধবার, ২৯ মে) স্থানীয় সময় সন্ধ্যায় বিজেপি সভাপতি অমিত সাহার সঙ্গে নতুন মন্ত্রিসভা গঠনের বিষয় নিয়ে দীর্ঘ বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশি সন্ধ্যার শপথ গ্রহণ অনুষ্ঠানের নানাদিক নিয়েও আলোচনা করেন তারা। এর আগে গত মঙ্গলবার দুজনে প্রায় ৫ ঘন্টা একই বিষয় নিয়ে বৈঠকে বসেন। 

আজ সন্ধ্যা সাতটায় শুরু হবে মোদীর শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা। সেখানে উপস্থিত থাকবেন প্রায় আট হাজার অতিথি। দেশীয় অতিথিদের পাশাপাশি বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল, ভুটানসহ আরও বেশ কয়েকটি দেশের আন্তর্জাতিক প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন সেখানে। 

ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, রাজনৈতিক দলের নেতা ও কূটনীতিক, রাষ্ট্রদূত থেকে শুরু করে সমাজের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন রাষ্ট্রপতির এই শপথ গ্রহণ অনুষ্ঠানে। এই অনুষ্ঠানে হাজির থাকবেন ১০০ জন এনআরআইও।

দেশটির বার্তাসংস্থার প্রকাশিত খবরের সূত্র থেকে জানা যায়, মোদীর এই শপথ অনুষ্ঠানে ভারতীয় জাতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং তার মা সোনিয়া গান্ধীও উপস্থিত থাকবেন। তবে অনুষ্ঠানে উপস্থিত থাকা নিয়ে নিজের অবস্থান বদল করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এসকে