• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৭, ২০১৯, ১২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৭, ২০১৯, ১২:৪০ পিএম

গোলান হাইটসের নতুন নাম ‘ট্রাম্প হাইটস’

গোলান হাইটসের নতুন নাম ‘ট্রাম্প হাইটস’

 

নিজেদের দখলে নেয়া সিরিয়ার সীমান্তবর্তী গোলান হাইটসের দখল নেয়া অংশে আনুষ্ঠানিকভাবে প্রথম ফলক স্থাপন করলো ইসরাইল। গোলান মালভূমির এই অঞ্চলটিতে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠায় জাতিসংঘ ও আন্তর্জাতিক বিশ্বের অস্বীকৃতিকে বৃদ্ধাঙ্গুলি দেখানো ইসরাইলকে এক্ষেত্রে একমাত্র সমর্থন প্রদান করেছিলেন মার্কিন প্র্বসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর কৃতজ্ঞতা স্বরূপ, গোলানের দখলকৃত অংশটিকে 'ট্রাম্প হাইটস' হিসেবে আনুষ্ঠানিকভাবে নামকরণ করেছে দেশটি, বসানো হয়েছে নাম-ফলক।

রোববার (১৬ জুন) পার্লামেন্ট অধিবেশনে উপস্থাপিত এক বিল পাশের মাধ্যমে গোলান হাইটসে নিজেদের দখলে নেয়া অঞ্চলের নাম ট্রাম্প হাইটস নির্ধারনের করেন দেশটির প্রেসিডেন্ট বেনজামিন নেতানিয়াহু। পরে সোমবার এই নাম-ফলক আনুষ্ঠানিকভাবে স্থাপনের কাজ সম্পন্ন করা হয়।

দীর্ঘ সময় ধরে ইসরাইল বসতি স্থাপনের মাধ্যমে গোলান মালভূমির এই অংশটি নিজেদের দখলে ধরে রেখে কর্তৃত্ব প্রতিষ্ঠার দাবি করে আসছিলো কিন্তু জাতিসংঘ তা কখনই আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেয়নি। কিন্তু যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি বছরের শুরুর দিকে এক টুইট বার্তায়, এই অঞ্চলে ইসরাইলের অধিকার ন্যায্য বলে মন্তব্যের পরই সেখানে নিজেদের আধিপত্য বিস্তারের সবুজ সংকেত পায় ইসরাইল।

মূলত ১৯৬৭ সালের যুদ্ধের সময় সিরিয়ার ভূখন্ড হিসেবে পরিচিত গোলান মালভূমির এই অংশটির বাসিন্দারা প্রাণের ভয়ে বসতভিটা ফেলে পালিয়ে যান। কিন্তু যুদ্ধ শেষে তারা ফিরে আসার আগেই সেখানে ইসরাইল ঘাটি গেড়ে বসে। এই ভূখন্ডে নিজেদের সামরিক বেস ও প্রায় দুই শতাধিক বেসামরিক বসতি স্থাপনের মধ্যদিয়ে গাজা তীরবর্তী ভূখন্ডের মতই সিরিয়া অধ্যুষিত এই অঞ্চলটি নিজেদের দখলে নেয় ইসরাইল।

এ বিষয়ে এখন পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কোন মন্তব্য বা টুইট বার্তা পাওয়া যায়নি। তবে ডোনাল্ড ট্রাম্পের বরাতে ইসরাইলের জাতিসংঘের নির্দেশনা অবমাননার বিষয়টি আন্তর্জাতিক প্রেক্ষাপটে কি প্রভাব সঋষ্টি করে সেটাই দেখার বিষয়।

এসকে/এসজেড