• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০১৮, ০৪:১৮ পিএম

ফ্রান্স বিক্ষোভ

কট্টরপন্থীদের হুমকিতে বানচাল সমঝোতা বৈঠক  

কট্টরপন্থীদের হুমকিতে বানচাল সমঝোতা বৈঠক  
ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ (ফাইল ফটো)


জ্বালানির মূল্যবৃদ্ধি ও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর পদত্যাগ দাবিতে চলমান ফ্রান্সের ইয়েলো ভেস্ট কর্মীদের আন্দোলনটি গণবিক্ষোভে পরিণত হয়েছে। সোমবার (৩ ডিসেম্বর) বিক্ষোভকারী ও পুলিশের মাঝে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাজধানী প্যারিস। এই চলমান সংঘাতে ৩ ব্যক্তির মৃত্যুর ঘটনা নতুন করে উত্তাপ ছড়াতে শুরু করেছে। 

চলমান এই সংঘাতের ফলে জাতিসংঘের বিশ্ব জলবায়ু সম্মেলনে অংশগ্রহণ থেকে বিরত থাকতে বাধ্য হয় ফ্রান্স। ম্যাখোঁ সরকারের এক মুখপাত্র বেঞ্জামিন গ্রিভক্স জানান, পরিস্থিতি নিয়ন্ত্রনে দেশজুড়ে জরুরি পদক্ষেপ নেয়ার বিষয়ে আলোচনা চলছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি। সংকট নিরসনে দশটিতে জরুরি অবস্থা জারির সম্ভাবনা রয়েছে বলে জানা যায়।

মঙ্গলবার ফ্রান্স প্রেসিডেন্টের পক্ষ থেকে দেশটির প্রধানমন্ত্রী এদোয়ার্দো ফিলিপে বিক্ষোভকারীদের সাথে সমঝোতা বৈঠকে বসার প্রস্তাব দিলে তা প্রত্যাখিত হয়। এ বিষয়ে আন্দোলনকারী ইয়েলো ভেস্ট সংগঠনের একাধিক কর্মী জানান, সমঝোতা বৈঠকে অংশ নিলে তাদের হত্যার হুমকি দিয়েছে সংগঠনের কট্টরপন্থী সদস্যরা। বিবিসি

সংগঠনটির এক মুখপাত্র জ্যাকলাইন মউরাউদ বলেন, ' ম্যাটিগননের প্রধানমন্ত্রী কার্যালয়ে আয়োজিত আজকের বৈঠকটি কট্টরপন্থীদের হুমকির মুখে বাঞ্চাল হয়েছে।' 

জানান, প্রেসিডেনশিয়াল প্যালেসে আয়োজিত এক জরুরি সভায় দেশের মন্ত্রী পরিষদ ও সকল রাজনৈতিক নেতাদের সমন্বয়ে চলমান পরিস্থিতি নিরসনে দ্রুত কাজ করার আদেশ দেয়া হয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্টের প্রত্যক্ষ নির্দেশে সকল রাজনৈতিক দলকে চলমান জাতীয় সমস্যা সমাধানে কাজ করতে হবে।

উল্লেখ্য, 'ইয়েলো ভেস্ট' সোস্যাল মিডিয়া গ্রুপের জ্বালানি মূল্যবৃদ্ধির প্রতিবাদটি বিচ্ছিন্নভাবে ফ্রান্সের নানা জায়গায় শুরু হয়। পরে তা সমন্বিতভাবে গণবিক্ষোভে রুপ নেয়। এ ঘটনায় প্রায় ৪১২ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। , পুলিশ সদস্য ও গণমাধ্যমকর্মীসহ অন্তত ১৩৩ জন আহত হয়েছে বলে জানা যায়।  
 

 

 

এস_খান