• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০১৮, ০১:৪৬ পিএম

বিক্ষোভের মুখে জ্বালানি তেলের দাম কমাচ্ছে ফ্রান্স

বিক্ষোভের মুখে জ্বালানি তেলের দাম কমাচ্ছে ফ্রান্স

 

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ইস্যুতে বিক্ষোভ, সংঘাত ও সহিংসতায় উত্তাল ফ্রান্স ৩সপ্তাহ পর শান্ত হতে যাচ্ছে। জ্বালানি তেলের ওপর বাড়তি শুল্ক আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার করেছে দেশটি।

আগামী বছরের ১ জানুয়ারি থেকে জ্বালানি তেলের উপর অতিরিক্ত শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছিলো ফ্রান্স সরকার। এই সিদ্ধান্তের প্রতিবাদে ট্যাক্সিচালকদের ব্যবহৃত ‘ইয়েলো ভেস্ট’ পরে রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। ফ্রান্সের ইতিহাসে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ।

বিক্ষোভকারীদের তোপের মুখে মঙ্গলবার (৪ ডিসেম্বর) ফরাসি প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ ৬মাসের জন্য বাড়তি শুল্ক আরোপের এই সিদ্ধান্ত স্থগিত করার ঘোষণা দেন। মূলত বৃহৎ এই আন্দোলন থামাতেই ম্যাখোঁ প্রশাসন এই ঘোষণা দিয়েছে।

দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ সোমবার (৩ ডিসেম্বর) রাতে জ্বালানি শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত বাতিলের সিদ্ধান্ত নেন। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এমনটা চলতে পারে না যে প্রতি সপ্তাহান্তেই একটি করে বৈঠক করা হবে বা সহিংসতার বন্ধের জন্য অনুরোধ করতে হবে।

ফ্রান্সে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে। এর ফলে দেশজুড়ে তীব্র নাগরিক অসন্তোষ দেখা গেছে। ‘ইয়েলো ভেস্ট’ নামে পরিচিতি এই আন্দোলনে এরইমধ্যে কয়েকজন নিহত হয়েছেন।

সাইসে/এস-খান