• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০৪:০৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০১৯, ০৪:০৬ পিএম

স্লোভানিয়ায় ট্রাম্প পত্নীর ভাস্কর্য

অদ্ভুত কাকতাড়ুয়া নাকি ফার্স্ট লেডি মেলানিয়া!

অদ্ভুত কাকতাড়ুয়া নাকি ফার্স্ট লেডি মেলানিয়া!

স্লোভানিয়ার সাভা নদীতীরবর্তী সেভনিকা শহর। শহরের ডাউন টাউন হাইওয়ের পাশেই এক হাত আকাশে তুলে, নদীর দিকে মুখ করে দাঁড়িয়ে আছে- নীল কোট পরিহিত একটি কিম্ভূতকিমাকার কাঠের মূর্তি! আর এই কাঠের মূর্তিটি আবার যার তার নয়, খোদ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের ভাস্কর্য! 

শনিবার (৬ জুলাই) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহধর্মীনি এবং হোয়াইট হাউস ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প একজন স্লোভেনিয়ান নাগরিক। আর তাকে প্রতীকী করেই এই ভাস্কর্যটি স্থাপিত হয়েছে।

মার্কিন শিল্পী ব্র্যাড ডাউনি, স্লোভেনিয়ার এক স্থানীয় কারুশিল্পী আলেস জুপেভকে একটি বড় বৃক্ষের কাঠ খোদাই করে এই ভাস্কর্য নির্মানের জন্য ভাড়া করেন। তবে, কিছু সেভনিকাবাসী একে মেলানিয়ার সঙ্গে মেলাতে নারাজ। তারা একে একটি 'লাঞ্ছনা' ও 'কার্টুন' হিসেবে বিবেচনা করে বলছেন, 'একে কোনভাবেই মেলানিয়ার ভাস্কর্য বলা সম্ভব নয়। বরং বলা যেতে পারে, এর মাধ্যমে তাকে উন্মুক্তভাবে লজ্জা দেয়া হয়েছে।'

এদিকে ব্র্যাড ডাউনির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ডাউনি বর্তমান মার্কিন রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে 'একটি সংলাপ' তৈরি করতে চেয়েছিলেন। যা এই ভাস্কর্যের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই সেভনিকা পর্যটকদের কাছে 'চৌম্বকীয় আকর্ষণ' হয়ে উঠেছে। যার কারণ, এই এলাকারই এক সময়ের বাসিন্দা, আজকের মার্কিন ফার্স্ট লেডি, মিসেস ট্রাম্প।

মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও স্লোভানিয়ায় অবস্থিত তার সেই অদ্ভুত ভাস্কর্য- ছবি: বিবিসি'র সৌজন্যে

বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর মধ্যে অন্যতম হচ্ছে যুক্তরাষ্ট্র। আর এই দেশের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহধর্মিনী মেলানিয়ার অতীত জীবনের সন্ধানে আগুন্তুক আর দর্শনার্থীদের প্রায়ই ভিড় জমে সেভানিকা শহরে। এখানকার অধিবাসীরা তখন মেলানিয়া-ব্র্যান্ডেড স্লিপার, কেক এবং ট্রাম্পের মতো দেখতে চিজি-বার্গার, যার চিজের আস্তরণ গুলো ট্রাম্পের সোনালী চুলের মতো উড়ে; এমন বাহারি পণ্যের পরিসর নিয়ে বসে যান।

তবে, কেউ কেউ এই নব্য ভাষ্কর্যের শৈল্পিক ধারণাকে শুভ বুদ্ধি হিসেবেই দেখছেন। ৬৬ বছর বয়সী অধিবাসী কাতারিনা বার্তা সংস্থা 'এএফপি'কে বলেন, মেলানিয়া একজন স্লোভেনিয় হিরো, যে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ স্থানে পৌঁছেছেন। 'বিবিসি নিউজ'

এসকে