• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৭, ২০১৯, ০৮:৩৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৭, ২০১৯, ০৯:১০ এএম

বিয়ার বোতলে গান্ধীর মুখ

ভারতের কাছে ক্ষমা চাইল ইসরায়েল

ভারতের কাছে ক্ষমা চাইল ইসরায়েল

ভারতীয় জাতির জনক মহাত্মা গান্ধী, পাশাপাশি দেশটির স্বাধীনতা আন্দোলনের অগ্রজ নেতা। আর তার ছবিই ব্যবহার করা হয়েছে ইসরায়েলের মদ প্রস্তুতকারী একটি প্রতিষ্ঠানের তৈরি বিয়ারের বোতলে। পরবর্তীতে উপমহাদেশসহ গোটা বিশ্বে তীব্র বিতর্ক ও সমালোচনার মুখে অবশেষে ক্ষমা চাইতে বাধ্য হয় মালকা বিয়ার নামে প্রতিষ্ঠানটি। যার অংশ হিসেবে গান্ধীর ছবি সম্বলিত সকল মদের বোতল বাজার থেকে অপসারণের কাজও শুরু করেছে তারা।

ইসরায়েলের ৭১তম স্বাধীনতা দিবস উদযাপনের জন্য দেশটির একটি মদ প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিশেষ ধরনের এই নেশাযুক্ত পানীয় তৈরি করে। যেখানে বিশ্বের অন্যান্য নেতাদের সঙ্গে ছিল ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর ছবিও। ছবিটি সামনে আসতেই শুরু হয় বিতর্ক। পরবর্তীতে বিষয়টি নিয়ে ভারতের রাজ্যসভাতেও হয় ব্যাপক সমালোচনা। রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু পররাষ্ট্রমন্ত্রী এস জয় শঙ্করকে এই বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন। মূলত এর পরপরই বুধবার (৩ জুলাই) বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছে মালকা বিয়ার।

প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ম্যানেজার গিলাড ড্রর এক বিবৃতিতে বলেন, ‘একটি জাতীর ভাবাবেগ আঘাত করার জন্য ভারত সরকার ও সকল ভারতীয়দের কাছে আমরা ক্ষমা চাইছি। অহিংসবাদী নেতা মহাত্মা গান্ধীর আদর্শকে আমরা শ্রদ্ধা ও সম্মান করি। তার ছবি আমাদের বোতলগুলোয় ব্যবহারের জন্য মালকা বিয়ার ক্ষমা প্রার্থী। খুব দ্রুত গান্ধীর ছবি সম্বলিত সকল মদের বোতল বাজার থেকে সরিয়ে নেওয়া হবে।’

বিবৃতিতে আরও জানানো হয়, মহাত্মা গান্ধীকে অপমান করার কোনো উদ্দেশ্য ছিল না। মূলত ইসরায়েলিদের পক্ষ থেকে সম্মান প্রদর্শনের জন্যই বিয়ারের বোতলে গান্ধীর ছবি ব্যবহার করা। মহাত্মা গান্ধী ছাড়াও লিমিটেড এডিশনের সেই বোতলগুলোতে ইসরায়েলের সাবেক তিন প্রধানমন্ত্রীর ছবিও লাগানো হয়েছে বলে দাবি মালকা বিয়ারের।

এসজেড