• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০৫:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০৫:২৩ পিএম

পাকিস্তানকে ৬ বিলিয়ন ডলার জরিমানা বিশ্বব্যাংকের

পাকিস্তানকে ৬ বিলিয়ন ডলার জরিমানা বিশ্বব্যাংকের

 

কানাডিয়ান বারিক গোল্ড কর্পোরেশন এবং চিলিয়ান অ্যান্টোফ্যাগেষ্টা পিএলসির যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান টিথিয়ান কপারকে প্রায় ৬ বিলিয়ন ডলার বা ৫০ হাজার ৭০৯ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে বিশ্বব্যাংক। শুক্রবার (১২ জুলাই) সংস্থাটির একটি শালিসি আদালত থেকে দেশটির সরকারের প্রতি এই নির্দেশনা দেওয়া হয়।

টিথিয়ান কপার কর্তৃপক্ষ প্রায় এক দশক আগে পাকিস্তানের ইরান ও আফগান সীমান্তবর্তী অঞ্চল থেকে একটি মৃত আগ্নেয়গিরির পাদদেশে বিশাল খনিজ সম্পদের ভাণ্ডারের আবিষ্কার করে। ধারণা করা হচ্ছে, এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় সোনা ও তামার খনির মধ্যে একটি অন্যতম।

যৌথ মালিকানাধীন এই কোম্পানিটির দাবি, ২০১১ সাল পর্যন্ত ‌‘রেকো ডিক’ নামে খনিটির বিভিন্ন খাতে প্রায় ২২ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে তারা। যদিও বেলুচিস্তান সরকার অপ্রত্যাশিতভাবে খনির ইজারা নবায়ন না করায় তাদের পক্ষে সেখানে আর কাজ করা সম্ভব হয়নি। যার প্রেক্ষিতে ২০১৭ সালে বিশ্বব্যাংকের আন্তর্জাতিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংস্থা (আইসিএসআইডি) পাক সরকারের বিপক্ষে রায় দিলেও; তখন এর প্রকৃত জরিমানার পরিমাণ নির্ধারণ করা হয়নি।

এ দিকে গত শনিবার (১৩ জুলাই) টিথিয়ান কপারের বোর্ড চেয়ারম্যান উইলিয়াম হায়েস এক বিবৃতিতে জানান, তারা এখন পর্যন্ত পাকিস্তানের সঙ্গে চুক্তি নবায়ন করতে সম্মত আছে। তিনি আরও বলেন, ‘বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা কোম্পানির বাণিজ্যিক ও আইনগত সকল স্বত্ব বজায় রাখতে প্রস্তুত।’

বিশ্লেষকদের মতে, ‘রেকো ডিক’ খনির মামলাটি বর্তমানে প্রধানমন্ত্রী ইমরান খানের সামনে বিদেশি বিনিয়োগ আকর্ষণের এক পরীক্ষা হিসেবে দাঁড়িয়েছে। পাকিস্তানের চলমান অর্থনৈতিক সংকট নিরসনে যা অতি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হচ্ছে। অপর দিকে পাকিস্তান সেনাবাহিনী খনিটিকে একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্পদ বলে অবহিত করেছে। যা চলমান বিরোধের মধ্যেও এর প্রক্রিয়াজাত ও উন্নয়নে কাজ করছে বলে জানা যায়।

সূত্র : দ্য ডন

এসজেড

আরও পড়ুন