• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৫, ২০১৯, ০৪:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৫, ২০১৯, ০৪:৪৮ পিএম

ভিসা ছাড়াই পাক তীর্থে অনুমতি ভারতীয়দের

ভিসা ছাড়াই পাক তীর্থে অনুমতি ভারতীয়দের

 

ভারত-পাক সীমান্তের ডেরা বাবা নানক গুরুদ্বারে ভিসা ছাড়াই তীর্থ যাত্রা করতে পারবেন ভারতীয়রা। রোববার (১৪ জুলাই) দুপুরে ওয়াঘায় দু’দেশের মধ্যে ঘণ্টা দুয়েকের বৈঠকের পর এই সিদ্ধান্ত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ খবর সুনিশ্চিত করা হয়েছে। তীর্থযাত্রীদের কথা ভেবে সেতুও তৈরি হবে দু’দেশের সীমান্তে।

সেতু তৈরির কাজ সম্পন্ন হওয়ার আগে গুরু নানকের ৫৫০ তম জন্মজয়ন্তী উদযাপনে ২০১৯ এর নভেম্বরে পুন্যার্থীদের কথা মাথায় রেখে বিকল্প ব্যবস্থা করার কথা ঘোষণা করেছে ভারত সরকার। এতদিন সেতু তৈরিতে ছাড়পত্র দিচ্ছিল না পাকিস্তান। ভারতের বক্তব্য ছিল সেতু না তৈরি করলে বর্ষায় রবি নদির জল বেড়ে বন্যা পরিস্থিতি তইরি হতে পারে।

দৈনিক ৫ হাজার তীর্থ যাত্রীকে পাক সীমানা পেরোনোর অনুমতি দিয়েছে পাক সরকার। পাসপোর্ট থাকলে ভিসারও প্রয়োজন হবে না, সীমানা পেরোতে, জানিয়েছে ইমরান খান সরকার। ভারতীয়দের নিরাপত্তার বিষয়টিতেও জোর দেওয়া হবে বলে আশ্বস্ত করেছে পাক সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পাকিস্তানের তরফে আশ্বস্ত করা হয়েছে ভারত বিরোধী কোনও কার্যকলাপে মদত দেওয়া হবে না।

দুর্বল পরিকাঠামোর কথা উল্লেখ করে পাকিস্তানের তরফে জানানো হয়েছে তীর্থ যাত্রীদের বিভিন্ন খেপে জায়গা করে দিতে পারবে সরকার। রোববারের বৈঠকের আগেই অবশ্য ভারতের আর্জি মেনে আলোচনা কমিটি থেকে বাদ দেওয়া হল খলিস্তানপন্থী নেতা গোপাল সিং চাওলাকে। আলোচনা শুরুর আগে প্রতিবেশীর থেকে এমন ইতিবাচক বার্তা পেয়ে খুশি ভারত।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এসজেড