• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০১৮, ০৬:৪৯ পিএম

ইয়েলো ভেস্ট

শনিবার বন্ধ থাকবে আইফেল টাওয়ার

শনিবার বন্ধ থাকবে আইফেল টাওয়ার

 

‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীরা আরও সহিংসতা ঘটাতে পারে- এমন আশঙ্কা থেকে আগামীকাল শনিবার (৮ ডিসেম্বর) প্যারিসে আইফেল টাওয়ার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স সরকার।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে জানানো হয়েছে- প্যারিসের কিছু দোকানপাট, রেস্তোরাঁ ও জাদুঘরও শনিবার বন্ধ রাখার জন্য পুলিশ নির্দেশ দিয়েছে।  ইতোমধ্যে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ৮ হাজার পুলিশ ও কয়েকটি সাঁজোয়া যান মোতায়েন করা হচ্ছে। 

লুভরে এবং ওরসে জাদুঘর, অপেরা হাউসগুলো ও গ্র্যান্ড প্যালে কমপ্লেক্স শনিবার বন্ধ থাকবে বলে জানিয়েছেন ফ্রান্সের সংস্কৃতিমন্ত্রী ফ্রঁক রিইস্তের।  

প্রসঙ্গত, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ইস্যুতে বিক্ষোভ, সংঘাত ও সহিংসতায় উত্তাল রয়েছে ফ্রান্স।  আগামী বছরের ১ জানুয়ারি থেকে জ্বালানি তেলের উপর অতিরিক্ত শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নিয়েছিল ফ্রান্স সরকার। এই সিদ্ধান্তের প্রতিবাদে ট্যাক্সিচালকদের ব্যবহৃত ‘ইয়েলো ভেস্ট’ পরে রাস্তায় নামেন বিক্ষোভকারীরা। ফ্রান্সের ইতিহাসে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটিই সবচেয়ে বড় বিক্ষোভ।

ফ্রান্সে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পেয়েছে। এর ফলে দেশজুড়ে তীব্র নাগরিক অসন্তোষ দেখা গেছে। ‘ইয়েলো ভেস্ট’ নামে পরিচিতি এই আন্দোলনে এরইমধ্যে কয়েকজন নিহত হয়েছেন।

আরএস