• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৬, ২০১৯, ০৮:৫৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০১৯, ০৮:৫৯ এএম

লোকসভায় পাস হলো ‍‍ ‘তিন তালাক’ বিল

লোকসভায় পাস হলো ‍‍ ‘তিন তালাক’ বিল

অবশেষে নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ভারতের লোকসভায় পাস হলো বহুল আলোচিত তাৎক্ষনিক 'তিন তালাক' নিষিদ্ধের বিল। বৃহস্পতিবার (২৫ জুলাই) পার্লামেন্টে বিলটি উত্থাপিত হলে এর পক্ষে ভোট পড়ে ৩০২টি ও বিপক্ষে যায় ৭৮ ভোট।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি'র প্রকাশিত এক সংবাদে বলা হয়, এবারের লোকসভায় বিলটি পাস হলেও তা পুরোপুরি বাস্তবায়নের জন্য আগামীতে রাজ্যসভার পরীক্ষাতেও পাশ করাতে হবে। মূলত সেখানে পাস হলেই কার্যকর করা যাবে তিন তালাকের মাধ্যমে মুসলিমদের তাৎক্ষণিক বিবাহ বিচ্ছেদ নিষিদ্ধের আইনটি। 

মোদী সরকারের নতুন এ আইনে, কোনো মুসলমান পুরুষ শুধু মুখে 'তিন তালাক' উচ্চারণ করে তাৎক্ষনিকভাবে বিবাহ বিচ্ছেদের মাধ্যমে নিজের স্ত্রীকে ত্যাগ করতে পাড়বেন না। আর যদিও এমনটা হয় সেক্ষেত্রে আইনে তার বিরুদ্ধে কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

যদিও ক্ষমতাসীনদের এ আইনটিকে অগ্রণযোগ্য বলে মন্তব্য করে এরই মধ্যে এর কঠোর সমালোচনা করেছেন দেশটির বিরোধী আইনপ্রণেতারা। যার অংশ হিসেবে বিলটি পাস হওয়া মাত্রই লোকসভা থেকে ওয়াক আউট করেন কংগ্রেসসহ তৃণমূল কংগ্রেসের সকল নেতারা।

এদিকে বিলটির বিরোধীতা করছে ক্ষোদ বিজেপি নেতৃত্বাধীন 'এনডিএ' জোটের অন্যতম শরিক জনতা দল ইউনাইটেড (জেডিইউ)।  দলটির নেতাদের দাবি, এ আইনের মাধ্যমে সমাজে পারস্পরিক বিশ্বাসের ঘাটতি সৃষ্টি হবে। যা ভোটের রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলতে পারে।

এসকে

আরও পড়ুন