• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ০১:১১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ০১:১১ পিএম

কাশ্মীর ইস্যু

ইমরানের সঙ্গে সৌদি-আমিরাতের বৈঠক

ইমরানের সঙ্গে সৌদি-আমিরাতের বৈঠক
ইমরান খানের সঙ্গে সৌদি-আমিরাত পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক -ছবি : জিয়োনিউজ

ভারতীয় সংবিধান সংশোধনের মাধ্যমে ভূস্বর্গখ্যাত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় অঞ্চলটিতে ইতোমধ্যে এক থমথমে পরিস্থিতি বিরাজ করছে। যা নিয়ে পরবর্তীতে সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই এবার পাকিস্তান সফরে গেলেন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা।

বুধবার (৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে তারা চলমান সংকট নিরসনে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও একটি ত্রিপাক্ষিক বৈঠক করেছেন।

সূত্রের বরাতে দুবাইভিত্তিক গণমাধ্যম দ্য গালফ নিউজ জানায়, বুধবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর এবং আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান হঠাৎই ইসলামাবাদ আসেন। এ সময় তারা প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কাশ্মীর ছাড়াও আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন। পরবর্তীতে তারা মুসলিম অধ্যুষিত রাষ্ট্রটির বেসামরিক ও সামরিক নেতাদের সঙ্গেও বেশ কয়েক দফায় আলোচনা করেন।

এর আগে গত মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ভূস্বর্গ খ্যাত কাশ্মীরে চলমান সংকট ও কাশ্মীরিদের ওপর ভারতীয় আগ্রাসন প্রসঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে টেলিফোনে কথা বলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। যেখানে তিনি ইরানি পররাষ্ট্রমন্ত্রীর কাছে কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। তাছাড়া সেদিনই প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভার এই সদস্য বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের কাছেও একই ইস্যুতে টেলিফোন করেছিলেন। পরবর্তীতে পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই ফোনকলগুলোর বিষয়টি গণমাধ্যমে প্রকাশ করে।

এসকে/এসএমএম