• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৩:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২০, ২০১৯, ০৪:১৫ পিএম

কাশ্মীর ইস্যুতে ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন ইমরান খান

কাশ্মীর ইস্যুতে ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ফাইল ফটো

কাশ্মীর ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদ মাধ্যম 'দ্য ডন' তাদের প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে, আগামী ২৩ সেপ্টেম্বর তাদের এই বৈঠক অনুষ্ঠিত হবে। 

শুক্রবার (২০ সেপ্টেম্বর) প্রকাশিত প্রতিবেদনে দ্য ডন জানায়, জাতিসংঘের ৭৪তম সাধারন পরিষদের অধিবেশনে যোগ দিতে এরইমধ্যে যুক্তরাষ্ট্র পৌঁছেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জাতিসংঘের এই অধিবেশন চলাকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ইমরান খান দুটি বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। এর মধ্যে ২৩ সেপ্টেম্বর প্রথম বৈঠক হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে দু'দেশের দুই প্রধান তাদের দ্বিতীয় বৈঠকে বসবেন।

এদিকে মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প পাকিস্তানি নেতার সাথে দেখা করার কয়েক ঘন্টা আগে ২২ শে সেপ্টেম্বর টেক্সাসের হিউস্টনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে একটি যৌথ সমাবেশ করবেন। তবে এই যৌথ সমাবেশের আগে বা পরে ভারত-পাকিস্তান সম্পর্ক নিয়ে ট্রাম্প-মোদী পৃথক বৈঠক করবেন বলেও আশা করা হচ্ছে। 

পাকিস্তান ও ভারতের উভয় প্রধানমন্ত্রীরই আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার কথা রয়েছে। নরেন্দ্র মোদী শুক্রবার সকালে বক্তব্য রাখবেন, এবং প্রধানমন্ত্রী ইমরান খান বিকেলে বক্তব্য রাখবেন। 

প্রধানমন্ত্রী ইমরান খান এরইমধ্যে ঘোষণা করেছেন যে তিনি কাশ্মীর ইস্যুটি তার বক্তব্যে তুলে ধরবেন। গত ৫ আগস্ট বেআইনিভাবে জম্মু ও কাশ্মীরে বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছে দাবি করে এ বিষয়ে নিজের বক্তব্য উপস্থাপনের কথা বলেন ইমরান।

এসকে