• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৯, ১১:৫০ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৩, ২০১৯, ১১:৫০ এএম

ড্রাগন ও হাতির নাচের ঐতিহ্যে ভারত-চীন সম্পর্কে নতুন মাইলফলক

ড্রাগন ও হাতির নাচের ঐতিহ্যে ভারত-চীন সম্পর্কে নতুন মাইলফলক

দু-দিনব্যাপী এক অনানুষ্ঠানিক সফরে এসে ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রসঙ্গে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন চীনের প্রসিডেন্ট শি জিনপিং। পাশাপাশি চেন্নাইয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠক শেষে দু'দেশের মাঝে সংস্কৃতি আর ঐতিহ্যের হাত ধরে সম্পর্কের নতুন মাইলফলক সৃষ্টির আভাসও দিলেন পিং।

রোববার (১৩ অক্টোবর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি প্রকাশিত এক সংবাদের তথ্য মতে, শনিবার (১২ অক্টোবর) সফরকালীন ভারতের আতিথেয়তায় মুগ্ধ চীনের প্রেসিডেন্ট জিনপিং জানান, সমস্ত বিভেদ ভুলে দুই দেশের উচিত একে অন্যের সুযোগসুবিধের দিকে দৃষ্টি রাখা। এতে দুই দেশেরই লাভ। দুই দেশ একই সঙ্গে উন্নতির পথে এগিয়ে যেতে পারবে। আর বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সমন্বয় সাধনের এই সম্পর্ক ধরে রাখতে হবে সমস্ত দৃষ্টিকোণ থেকেই।

চেন্নাইয়ে বিশেষ মুহূর্তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং- ছবি: এনডিটিভি

সংস্থাটির প্রকাশিত খবর অনুসারে ভারত-চীন সম্পর্ক প্রসঙ্গে প্রেসিডেন্ট জিনপিং আরও বলেন, 'মনে রাখতে হবে ভারত ও চীন দেশ দুটি একে অন্যের প্রতিবেশি। প্রতিবেশি যদি সুজন হয় তাহলে উপকার দুই পক্ষেরই। এই সম্পর্ক সুসঙ্ঘত রাখতে একে অন্যের প্রতি বিশ্বাস ও আস্থাও ধরে রাখাতে হবে আমাদের। 

এদিকে দু-দিনের সফর শেষে দেশে ফেরার পর এক বিবৃতিতে জিনপিং আরও জানান, এই সফর ফলপ্রসূ হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠকে দুই দেশের আর্থিক উন্নয়ন, বাণিজ্যের অগ্রগতি নিয়েও কথা বলেছেন তিনি বলে খবর।

অপরদিকে চেন্নাইয়ে জিনপিংয়ের সঙ্গে বৈঠক প্রসঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'এই বৈঠক আমাদের সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা।'

সংস্থাটির খবরে আরও জানা যায়, মোদীর সঙ্গে বৈঠকে মিলিত হতে চেন্নাই পৌঁছানোর পর ভারতের পক্ষ থেকে রাজকীয় অভ্যর্থনা দেয়া হয় প্রেসিডেন্ট শি জিনপিংকে। সেই সঙ্গে আয়োজন করা হয়য় রাজষিক ভোজেরও।

আলোচনার এক পর্যায়ে দুই দেশের ঐতিহ্যের কথা স্মরণ করিয়ে দিয়ে জিনপিং বলেন, ড্রাগন আর হাতির নাচ দুই দেশের সংস্কৃতির অঙ্গ। এই সংস্কৃতির সমন্বয়ই একমাত্র মেলাতে পারে দুই দেশকে।

এসকে

আরও পড়ুন