• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০১৯, ০৮:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৫, ২০১৯, ০৮:৪৭ পিএম

রোহিঙ্গাদের মিয়ানমার ফেরাতে প্রচেষ্টা চালাবে সিঙ্গাপুর

রোহিঙ্গাদের মিয়ানমার ফেরাতে প্রচেষ্টা চালাবে সিঙ্গাপুর

জোর করে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে তাড়াতাড়ি প্রত্যাবাসনে প্রচেষ্টা অব্যাহত রাখবে সিঙ্গাপুর। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফারুক খান এমপি এবং সদস্য সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি ও কাজী নাবিল আহমেদ এমপির সঙ্গে পৃথক বৈঠকে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ড. ভিভিয়ান বালাকৃষ্ণান ও সিঙ্গাপুর পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি মি. নায়ার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান সমর্থন করে রোহিঙ্গাদের মিয়ানমার ফিরিয়ে নেয়ার ব্যাপারে প্রচেষ্টা চালানোর আশ্বাস দেন। 

২৪ অক্টোবর সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ড. ভিভিয়ান বালাকৃষ্ণানের সঙ্গে এবং ২৫ অক্টোবর সিংগাপুর পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি মি. নায়ার ও সদস্যদের সঙ্গে তারা বৈঠক করেন। বৈঠকে সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারও উপস্থিত ছিলেন। বৈঠকে সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি এবং সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমের প্রশংসা করেন। জানা গেছে, সভা দুটি খুবই সফল হয়েছে। তারা বাংলাদেশের অবস্থান সমর্থন করেছেন এবং রোহিঙ্গাদের মিয়ানমার ফিরিয়ে নেয়ার ব্যাপারে সকল প্রচেষ্টা চালাবেন।

শুক্রবার মি. নায়ারের সঙ্গে বৈঠক শেষে ফেসবুকে দেয়া এক পোস্টে নুরুল ইসলাম নাহিদ এমপি জানান, মিয়ানমার থেকে অত্যাচার করে বের করে দেয়া ১.১ মিলিয়ন রোহিঙ্গাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে বাংলাদেশে সাময়িক আশ্রয় দেয়ার পর মিয়ানমার সরকার তাদেরকে স্বদেশে ফিরিয়ে নেয়ার কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ না করায় বাংলাদেশের উপর যে চাপ পড়ছে তা অসহনীয় হয়ে উঠেছে। বাংলাদেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সকল উদ্যোগ ও প্রচেষ্টা মিয়ানমার সরকার বাস্তবায়ন না করার ফলে দিন দিন পরিস্থিতি নাজুক ও জটিল হয়ে উঠছে।

বাংলাদেশের সকল উদ্যোগ ও প্রচেষ্টার পাশাপাশি আর একটি উদ্যোগ নেয়া হয়েছে। তা হলো- জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা ‘আসিয়ান’ দেশসমূহের পার্লামেন্টকে রোহিঙ্গাদের নিজের দেশে ফিরিয়ে নেয়ার জন্য সক্রিয় করে তোলা এবং মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করা। এ লক্ষ্যে ফারুক খান, নুরুল ইসলাম নাহিদ ও কাজী নাবিল আহমেদ ২৩ অক্টোবর থেকে সিঙ্গাপুর ও থাইল্যান্ড সফর শুরু করেছেন। 

এফসি

আরও পড়ুন