• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০১৯, ১২:০২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৭, ২০১৯, ১২:২৫ পিএম

ট্রাম্পের টুইটে জল্পনা চরমে

মার্কিন অভিযানে আইএস শীর্ষ নেতা আল বাগদাদি নিহত?

মার্কিন অভিযানে আইএস শীর্ষ নেতা আল বাগদাদি নিহত?
আবু বকর আল বাগদাদি

সিরিয়ার সন্ত্রাসবাদীগোষ্ঠী ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদির গোপন আস্তানায় শনিবার (২৬ অক্টোবর) অভিযান চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন এক শীর্ষ প্রতিরক্ষা কর্মকতা জানান, শনিবার স্থানীয় সময়ে সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকায় এই অভিযান চালায় মার্কিন সেনা। যদিও এই হামলায় বাগদাদি নিহত হয়েছে কি-না সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানান হয়নি মার্কিন সেনার তরফে। এই অভিযানের খবর প্রকাশ হওয়ার পরই বেশকিছু মার্কিন সংবাদ সংস্থার দাবি এদিনের হামলায় নিহত হয়েছে আবু বকর আল বাগদাদি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা একটি টুইটেও সেই ইঙ্গিত পাওয়া গিয়েছে। এর আগে ট্রাম্প তার টুইট করে বলেন, ‘এইমাত্র বিশাল বড় কিছু একটা ঘটে গেছে।’ তিনি এ নিয়ে দ্রুত নতুন কোনও খবর ঘোষণা করবেন।

মার্কিন এক প্রথম সারির সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয়েছে, আইএস নেতা বাগদাদির অবস্থান চিহ্নিত করার কাজটি করে আমেরিকারই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। যার ভিত্তিতেই অভিযান চালায় মার্কিন সেনা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার স্থানীয় সময় সকাল ৯টায় গুরুত্বপূর্ণ এক বিষয় ঘোষণা করবেন বলে প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের সহকারী প্রেস সেক্রেটারি হোগান গিডলে জানিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষা সদরদফতর পেন্টাগনের কাছে এই বিষয়ে জানতে চাওয়া হলে তারা এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি জানিয়েছেন ভারতীয় গণমাধ্যম এই সময়।

ইসলামিক স্টেটের নেতা আবু বকর আল বাগদাদি গত পাঁচ বছর ধরে আত্মগোপনে রয়েছেন। বাগদাদিই বর্তমানে আইএসের প্রধান নেতা। গত এপ্রিলে আইএসের সংবাদমাধ্যমের শাখা আল ফুরকান একটি ভিডিও প্রকাশ করে। যাতে তাদের নেতা আবু বকর আল বাগদাদিকে দেখা যায়। ২০১৪ সালের পর, গত এপ্রিল মাসেই প্রথম ভিডিয়ো বার্তায় বক্তব্য দিতে দেখা যায় বাগদাদিকে। তাকে শেষবার দেখা গিয়েছিল ইরাকের মসুলে অবস্থিত গ্রেট মসজিদে।

২০১৮ সালে ফেব্রুয়ারিতে বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তা বলেন, ২০১৭ সালের মে মাসে একটি বিমান হামলায় আইএস নেতা আবু বকর আল বাগদাদি আহত হয়েছিলন। আহত হওয়ার কারণে তারপর পাঁচ মাস তিনি আইএসের নিয়ন্ত্রণ অন্যের দায়িত্বে দিয়েছিলেন। ২০১০ সালে ইসলামিক স্টেট অব ইরাকের (আইএসআই) নেতা হন বাগদাদি। ২০১৩ সালে আইএসআই ঘোষণা করে তারা সিরিয়ায় আল কায়েদা সমর্থিত জঙ্গিগোষ্ঠীর সঙ্গে মিলে কাজ করছে।

বাগদাদি বলেন, তার দল এখন থেকে ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্যা সিরিয়া তথা আইএসআইএস অথবা আইএসআইএল হিসেবে পরিচিত হবে।

এসএমএম