• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০১৯, ০২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২০, ২০১৯, ০২:৫৪ পিএম

নাগরিকত্ব আইন : ভারতজুড়ে তুমুল বিক্ষোভ 

নাগরিকত্ব আইন : ভারতজুড়ে তুমুল বিক্ষোভ 
কলকাতায় মোদী এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ

এতোদিন সোশ্যাল মিডিয়ায় সীমাবদ্ধ থাকলেও বৃহস্পতিবার ভেঙে গেল সমস্ত বাঁধ। নরেন্দ্র মোদী সরকারের সদ্য সংশোধন করা নাগরিকত্ব আইন এবং এনআরসি’র প্রতি তীব্র ধিক্কার জানিয়ে গোটা ভারতজুড়ে বিক্ষোভে ফেটে পড়েন সাধারণ নাগরিকরা। কোনও পরিকল্পনা ছাড়াই কলকাতার রাস্তায় নেমে পড়েন সাধারণ মানুষ। তা সাম্প্রতিক বঙ্গ রাজনীতিতে নিঃসন্দেহে একটি নজিরবিহীন ঘটনা।

বিক্ষোভ মিছিলের নেতৃত্বে ছিলেন বিভিন্ন কলেজ, বিশ্বিবদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক, সরকারি-বেসরকারি কর্মচারীদের মতো সাধারণ মানুষরাই। মুখে একটাই স্লোগান—নাগরিকত্ব আইন মানছি না, এনআরসি মানছি না। 

কলকাতায়  এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ 

উল্লেখ্য বৃহস্পতিবার মূলত কংগ্রেস, বামপন্থী দলগুলো এবং আঞ্চলিক দলগুলোর মিলিত আহ্বানে গোটা ভারতে তুমুল প্রতিবাদ হয়েছে নাগরিকত্ব বিলের। বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয়েছে রামচন্দ্র গুহর মতো বিশ্ববরেণ্য ইতিহাসবিদকে। দিল্লিতে আটক করা হয় সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআই-র সাধারণ সম্পাদক ডি রাজা, কৃষক আন্দোলনের নেতা যোগেন্দ্র যাদবকে। বৃহস্পতিবার কলকাতায় স্বতঃস্ফূর্ত নাগরিক বিক্ষোভ ছাড়াও তিনটি পূর্বপরিকল্পিত বিক্ষোভ মিছিল হয়েছে। একটি ১৭টি বাম দলের যৌথ উদ্যোগে, একটি প্রদেশ (রাজ্য) কংগ্রেসের উদ্যোগে এবং আরেকটি পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূলের উদ্যোগে। 

দুপুরে মৌলালির রামলীলা ময়দান থেকে শুরু হয় নাগরিক মিছিল, যার নাম দেওয়া হয়েছে  ‘নো এনআরসি মুভমেন্ট’।এই বিক্ষোভে সামিল হয়েছিলেন মূলত ছাত্র ও যুবসমাজ। আলোচিত এই বিলটি পেশ করার আগে থেকেই তারা সোশ্যাল মিডিয়ায় এনআরসি-বিরোধী একটি গোষ্ঠী তৈরি করেছিলেন। কোনও রকম দলীয় পতাকা ছাড়াই  হাজারে হাজারে মানুষ কলকাতায় পথে নামেন। তাদের হাতে ছিল এনআরসি এবং নাগরিকত্ব বিল বিরোধী পোস্টার। আর কণ্ঠে ছিল নরেন্দ্র মোদি এবং অমিত শাহ বিরোধী স্লোগান। অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা হল সম্পূর্ণ অরাজনৈতিক এই প্রতিবাদ ও ধিক্কার মিছিলে এদিন পা মিলিয়েছেন বিশিষ্ট অভিনেত্রী অপর্ণা সেন, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন, তার পুত্র অভিনেতা ঋদ্ধি সেন।

কলকাতায়  এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ 

রামলীলা ময়দান থেকে বেরিয়ে মিছিল কলকাতা শহরের অন্যতম ব্যস্ত রাস্তা এস এন ব্যানার্জি রোড ধরে ধর্মতলায় যায়। অরাজনৈতিক এই মিছিলটির কোনো প্রস্তুতিও ছিল না, পুরোটাই হয়েছে স্বাভাবি এবং স্বতঃস্ফূর্ত প্রতিবাদ। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যায়, যাদবপুর বিশ্ববিদ্যায়, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়-সহ কলকাতার একাধিক কলেজের পড়ুয়া শিক্ষার্থীরা  মিছিলে অংশ নেন। 

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব কৌশিক সেন বলেছেন, আমরা নাগরিকত্ব চাই না। নাগরিকত্ব নিয়ে মাথাও ঘামাতে চাই না। আমরা সুস্থ, স্বাভাবিক গণতন্ত্র চাই। সংশোধিত নাগরিক আইন ও এনআরসি-র ভূত যেভাবে সারা ভারতের মানুষকে তাড়া করে বেড়াচ্ছে, তাতে আমরা আতঙ্কিত। এই পরিস্থিতির প্রতিবাদ করতে গেলেই দমনমূলক নীতি নিয়ে তা দাবিয়ে রাখার চেষ্টা চলছে। এই প্রবণতা আরও বেশি ভয়ঙ্কর। আমরা এই পরিস্থিতির বদল চাইছি।

কলকাতায় এনআরসির বিরুদ্ধে বিক্ষোভ 

ঋদ্ধি সেন বলেন, সমস্ত নাগরিককে নাগরিকত্বের প্রমাণ দিতে বলা হচ্ছে। এর থেকে অপমানজনক প্রস্তাব আর কিছু হতেই পারে না। এখন বাড়িতে বসে থাকার সময় নয়। রাস্তায় নামতে হবে। তাই নেমেছি। দরকার হলে রোজ নামব। মিছিলে অংশ নেওয়া প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী বলেছেন, এই মিছিলেই প্রতিবাদ শেষ হবে না। রাজনৈতিক দলগুলির প্রতিবাদ-বিক্ষোভ তো আছেই। আমরাও বসে থাকব না। আমাদের বিক্ষোভও আজ থেকে শুরু হল।

বিএস