• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০১৯, ০৪:১৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৪, ২০১৯, ০৪:১৬ পিএম

ভারতে বিয়ের আসরেও এনআরসি-সিএএ প্রতিবাদ

ভারতে বিয়ের আসরেও এনআরসি-সিএএ প্রতিবাদ

ভারতের কেরালায় এবার বিয়ের আসরে ঢুকে পড়ল সিএএ এবং এনআরসি বিরোধী প্রতিবাদের ইস্যু। আর সেই সব ছবি ভাইরাল হতে শুরু করেছে গোটা নেট দুনিয়ায়।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ভারতীয় বার্তা সংস্থা টাইমস অব ইন্ডিয়া প্রকাশিত এক প্রতিবেদনের তথ্য মতে, নাগরিকত্ব সংশোধনী বিল এবং নাগরিক পঞ্জি এ বার ঢুকে পড়ল বিয়ের আসরেও। কেরলে বেশ কিছু দম্পতি তাঁদের বিয়ের অনুষ্ঠানে এনআরসি এবং সিএএ-বিরোধী পোস্টার ব্যবহার করে অভিনব প্রতিবাদ জানালেন।

গোটা ভারত জুড়েই এখন সিএএ এবং এনআরসি নিয়ে বিক্ষোভ চলছে। মেঙ্গালুরু, উত্তরপ্রদেশে পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের মৃত্যু হয়েছে। দেশের বহু অঞ্চলে সরকার ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। ১৪৪ ধারা জারি করে আটকানো হচ্ছে প্রতিবাদীদের। তবে পশ্চিমবঙ্গ, কেরালারমতো কিছু রাজ্যে স্বতঃস্ফূর্ত ভাবেই বিক্ষোভ দেখাতে পারছেন আন্দোলনকারীরা। কারণ সেখানকার সরকারও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে।

ভারতের এই রাজ্যটি বরাবরই অভিনব প্রতিবাদের জন্য বিখ্যাত। তবে বিয়ের আসরে সিএএ এবং এনআরসি ঢুকে পড়বে এতটা কল্পনা করা যায়নি। কিন্তু দেশ জুড়ে প্রতিবাদের আবহে কেরালার বেশ কিছু দম্পতি এ কাজটাই করছেন। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নিজেদের প্রতিবাদ সকলের কাছে পৌঁছেও দিচ্ছেন তাঁরা।

ঠান্ডা এবং কুয়াশা উপেক্ষা করে সকাল থেকেই লালকেল্লার সামনে আসতে শুরু করেন প্রতিবাদকারীরা। কিন্তু পুলিশ জানিয়ে দেয় ১৪৪ ধারা থাকায় বিক্ষোভ দেখানো যাবে না। ফলে প্রতিবাদের নতুন পন্থা বেছে নেন বিক্ষোভকারীরা। জায়গায় জায়গায় একজন একজন করে দাঁড়িয়ে পড়েন।

কয়েক বছর ধরেই কেরলে রাজনৈতিক জমি তৈরির চেষ্টা করছে বিজেপি। শবরীমালা মন্দিরে ঋতুমতীদের ঢোকা নিয়ে সাম্প্রতিক অশান্তিতেও বিজেপি হিন্দুত্ববাদী রাজনীতি করার চেষ্টা করেছিল। কিন্তু শেষ পর্যন্ত গত লোকসভা ভোটেও কেরলে বিশেষ কিছু করে উঠতে পারেনি বিজেপি। যদিও মোদী-শাহ বলেছিলেন, আগামী দিনে কেরল দখলের স্বপ্ন দেখছেন তাঁরা। কিন্তু সিএএ এবং এনআরসি নিয়ে সেখানে বিয়ের আসরেও যে ভাবে প্রতিবাদ হচ্ছে, তাতে মোদী-শাহের স্বপ্ন আদৌ বাস্তবায়িত হবে কি না, সেই প্রশ্নই তুলছে রাজনৈতিক মহলের একাংশ।

এসকে