• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০১৮, ০৪:৫৭ পিএম

ভারতে উত্তর প্রদেশে পার্কে নামাজ নিষিদ্ধ

ভারতে উত্তর প্রদেশে পার্কে নামাজ নিষিদ্ধ
মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি

 

ভারতের উত্তর প্রদেশের নয়ডাতে পার্কে নামাজ পড়া নিষিদ্ধ হওয়া করা হয়েছে। রাজ্য পুলিশ এক বিবৃতিতে এই আদেশ দিয়েছে।    

পুলিশের বিবৃতির পর মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি প্রশ্ন করেছেন, শিবভক্ত কাওয়ারিয়াদের ওপরে পুষ্পবৃষ্টি বর্ষণকারী পুলিশের নামাজে সমস্যা কেন?  

আজ (বুধবার) গণমাধ্যমে প্রকাশ, আসাদউদ্দিন ওয়াইসি কটাক্ষ করে বলেছেন, উত্তর প্রদেশের পুলিশ কাওয়ারিয়াদের ওপর পুষ্পবৃষ্টি করে। কিন্তু সপ্তাহে একবার নামাজ পড়লে ‘শান্তি ও সম্প্রতি’ নষ্ট হতে পারে! এর অর্থ আপনারা মুসলিমদের বলছেন, আপনারা যা-ই করুন না কেন, ভুলটি আপনাদেরই হবে!’   

তাঁর প্রশ্ন, আইন অনুযায়ী এটা কতটুকু যুক্তিযুক্ত যে, কোনো কোম্পানি সিদ্ধান্ত নেবে কোনো কর্মচারী তাঁর ব্যক্তিগত জীবনে কী করবেন?

সম্প্রতি উত্তর প্রদেশ পুলিশের পক্ষ থেকে নয়ডার সেক্টর-৫৮ এলাকায় এইচসিএলসহ ১২টি বহুজাতিক সংস্থাকে পার্কে নামাজ আদায় বন্ধ করতে নোটিস দেয়া হয়। ওইসব সংস্থার মুসলিম কর্মীরা কয়েক বছর ধরে শুক্রবার পার্কটিতে জুমা নামাজ আদায় করছেন। কিন্তু সাম্প্রতিক নিষেধাজ্ঞায় বলা হয়, সংস্থাগুলোর কিছু মুসলিম কর্মীকে শুক্রবার পার্কে নামাজ পড়তে দেখা যায়। সংস্থাগুলো থেকে যেন নিষেধ করা হয়। অন্যথায় যদি পার্কে কর্মীদের নামাজ আদায় করতে দেখা যায়, তা হলে সংস্থাগুলোকে নির্দেশভঙ্গের দায় নিতে হবে।

উত্তর প্রদেশে কাওয়ার যাত্রার (শিবভক্তদের বার্ষিক তীর্থযাত্রা) সময় গত আগস্টে পুলিশের পক্ষ থেকে হেলিকপ্টার থেকে তীর্থযাত্রীদের স্বাগত জানাতে তাঁদের উপরে পুষ্পবৃষ্টি করা হয়েছিল। সড়ক পথে হাজার হাজার তীর্থযাত্রীদের নিরাপত্তায় সেসময় ৬০ টির বেশি ড্রোন ক্যামেরা, স্বেচ্ছাসেবক, জেলা পুলিশ ও র‍্যাপিড অ্যাকশন ফোর্স মোতায়েন করা  হয়েছিল। শিবভক্তরা যেসব সড়ক দিয়ে হেঁটে যান সেইসব সড়কে সমস্ত গোশতের দোকানও বন্ধ করে দেয়া হয়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

এসজেড