• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০৬:৫১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৩, ২০২০, ০৬:৫২ পিএম

ফেসবুক গুজবে আতঙ্ক

মুরগিতে করোনাভাইরাসের সংক্রমণ!

এস এম সাব্বির খান
মুরগিতে করোনাভাইরাসের সংক্রমণ!

ভারতের ব্যাঙ্গালুরুতে ব্রয়লার মুরগির মাঝে করোনাভাইরাসের সংক্রমণ সংক্রান্ত তথ্য প্রচারে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। সমাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি পোস্টের মাধ্যমে বিষয়টে আলোচনায় আসে। তবে ভারতীয় গণমাধ্যম বা অন্য কোনো সূত্রের বরাতে এ তথ্যের কোনো সত্যতা এখনও পাওয়া যায়নি।

 ''করোনাভাইরাস পাওয়া গেছে ব্রয়লার মুরগিতে। যে সমস্ত নাগরিক নন-ভেজ খাচ্ছেন তাদের ব্রয়লার মুরগি ব্যবহার না করার জন্য অনুরোধ করা হল।''

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিষয়টি নজরে এলে পোস্টটির উৎস অনুসন্ধান শুরু করে দৈনিক জাগরণ। এক পর্যায়ে জানা যায়, Ro Hi T নামের জনৈক ফেসবুক ব্যবহারকারী গত ১১ ফেব্রুয়ারী তার ওয়ালে এই পোস্টটি করেছেন। এতে লেখা রয়েছে,  ''করোনাভাইরাস পাওয়া গেছে ব্রয়লার মুরগিতে। যে সমস্ত নাগরিক নন-ভেজ খাচ্ছেন তাদের ব্রয়লার মুরগি ব্যবহার না করার জন্য অনুরোধ করা হল।'' তবে তার পোস্টটিতে এ তথ্য প্রাপ্তির কোনো উৎস উল্লেখ করা হয়নি।

এদিকে ফেসবুক ও টুইটারের মাধ্যমে বিষয়টি  ভারতের সীমানা ছাড়িয়ে এরইমধ্যে পৌঁছে গেছে বাংলাদেশেও। বহু ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল ওয়ালে পোস্ট শেয়ার ও মেসেঞ্জার অপশনের মাধ্যমে তা পাঠানো শুরু করেছেন পরিচিত জনদের কাছে।

এই অনুসন্ধানকালে, এক পর্যায়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের ভুয়া সংবাদ সনাক্তকারণ কাজে নিয়োজিত বিশেষ টিম- ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) -এর সাইটে বিতর্কিত পোস্টট সম্পর্কে পাওয়া যায় গুরুত্বপূর্ণ তথ্য। আফওয়ার তথ্য অনুযায়ী এই পোস্টটি বিভ্রান্তিকর এবং অসত্য বলেই প্রাথমিকভাবে জানা গেছে। 

বৃহস্পতিবার ফেসবুকের মেসেঞ্জার বক্সে প্রাপ্ত একটি মেসেজের ভিত্তিতে বিষয়টি নজরে এলে এ সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা চালানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েব সাইট ও ভারতীয় গণমাধ্যমগুলোর সাইটসহ সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে খোঁজ নিয়েও এ সংক্রান্ত কোন তথ্যের নিশ্চিত সত্যতা জানা যায়নি।

তবে এই অনুসন্ধানকালে, এক পর্যায়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের ভুয়া সংবাদ সনাক্তকারণ কাজে নিয়োজিত বিশেষ টিম- ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) -এর সাইটে বিতর্কিত পোস্টট সম্পর্কে পাওয়া যায় গুরুত্বপূর্ণ তথ্য। আফওয়ার তথ্য অনুযায়ী এই পোস্টটি বিভ্রান্তিকর এবং অসত্য বলেই প্রাথমিকভাবে জানা গেছে। 

নিউজটির সত্যতা প্রসঙ্গে তাদের সাইটে প্রকাশিত তথ্য মতে জানা গেছে, আফওয়া অনুসন্ধান করে দেখেছে এই পোস্টটির কোনও তথ্যগত ভিত্তি নেই। পোস্টটি দেখার পর ভাইরাল ফটোগ্রাফ দিয়ে এর সত্যতা যাচাই করতে তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা জারি করা প্রতিরক্ষামূলক ব্যবস্থা এবং করোনারভাইরাস সম্পর্কিত নানাবিধ তথ্যের অনুসন্ধানও করেছেন বলে জানান। তবে ব্রয়লার মুরগিতে করোনার ভাইরাস সংক্রমণ সম্পর্কিত কোন তথ্য পাওয়া যায়নি বলে নিশ্চিত করে আফওয়া।

এসকে