• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২০, ১২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০২০, ১২:২৬ পিএম

লাটিন আমেরিকায় গণহারে টিকাদান শুরু

লাটিন আমেরিকায় গণহারে টিকাদান শুরু

যুক্তরাষ্ট্রের পর দক্ষিণ আমেরিকাতেও গণহারে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা দেওয়া শুরু হয়েছে। ইতিমধ্যে মহাদেশটির মেক্সিকো, চিলি ও কোস্টারিকায় টিকা কার্যক্রম শুরু হয়েছে।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, এই মহাদেশে বৃহস্পতিবার প্রথম করোনার টিকা দেওয়া হয়েছে মেক্সিকোর নার্স মারিয়া আইরিনকে (৫৯)।

স্থানীয় এল ইউনিভার্সাল পত্রিকায় বলা হয়, টিকা নেওয়ার পর মারিয়া আইরিন বলেন, “আমরা ভয়ে আছি, কিন্তু আমাদের সামনে এগোতে হবে। আমি ঝুঁকির সামনে নিজেকে সঁপে দিয়েছি।”

বিশ্বে করোনা রোগীর মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে মেক্সিকো। করোনায় মৃত্যুতে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতের পরই দেশটির অবস্থান।

দেশটিতে এরই মধ্যে ফাইজার-বায়োএনটেকের ৩ হাজার ডোজ টিকার প্রথম চালান পৌঁছায়। 

টিকা পৌঁছানোর পর মেক্সিকান সরকার জানান, করোনা মহামারি মোকাবিলায় সম্মুখসারিতে থাকা সব স্বাস্থ্যকর্মীদের আগামী মার্চের মধ্যেই টিকা প্রদান করা হবে।

অন্যদিকে রাশিয়ার তৈরি টিকা স্পুটনিক ভি ভ্যাকসিনের জরুরি প্রয়োগের অনুমোদন দিয়েছে  আর্জেন্টিনা। বৃহস্পতিবার ৩ লাখ ডোজ টিকা আর্জেন্টিনার রাজধানী বুয়েনেস এইরেসে পৌঁছেছে।

মেক্সিকোতে এখন পর্যন্ত ১৩ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে অন্তত ১ লাখ ২০ হাজার। পাশাপাশি চিলিতে করোনায় আক্রান্ত প্রায় ৬ লাখ। মারা গেছে ১৬ হাজার ৩০০-এর বেশি মানুষ।

এ ছাড়া এই মহাদেশের কোস্টারিকায় প্রায় ১ লাখ ৬৩ হাজার মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ২ হাজারের বেশি। এর পাশাপাশি আর্জেন্টিনায় সংক্রমণের ঘটনা ১৬ লাখের কাছাকাছি এবং মৃত্যু হয়েছে ৪২ হাজার ৩০০-এরও বেশি মানুষের।