• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২০, ০৪:১১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৫, ২০২০, ০৪:১১ পিএম

বিশ্বে করোনায় আক্রান্ত আট কোটির কাছাকাছি 

বিশ্বে করোনায় আক্রান্ত আট কোটির কাছাকাছি 

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা প্রায় সাড়ে ১৭ লাখে পৌঁছে গেছে। মহামারি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭ কোটি ৯৭ লাখের বেশি মানুষ। 

শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৭ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ১২১। পাশাপাশি মারা গেছেন ১৭ লাখ ৪৯ হাজার ৩৪০ জন। এ ছাড়া এখন পর্যন্ত বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৫ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৮৪৩।  

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ১ কোটি ৯১ লাখ ১১ হাজার ৩২৬ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩ লাখ ৩৭ হাজার ৬৬ জন।

অন্যদিকে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে আছে ভারত। আর মৃত্যুর দিক দিয়ে দেশটি আছে ৩ নম্বরে। ভারতে মোট আক্রান্ত ১ কোটি ১ লাখ ৪৭ হাজার ৪৬৮ জন এবং মারা গেছেন ১ লাখ ৪৭ হাজারের বেশি।  

ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে। লাতিন এ দেশটিতে মোট করোনা আক্রান্ত রোগী ৭৪ লাখের বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯০ হাজার ৩২ জনের।

তালিকায় রাশিয়া চতুর্থ এবং ফ্রান্স পঞ্চম অবস্থানে রয়েছে। ষষ্ঠ অবস্থানে যুক্তরাজ্য। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ৮ মার্চ। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাব গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে।