• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২০, ০১:১০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৯, ২০২০, ০২:৪২ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা 

করোনার নতুন ধরন ভয়াবহ রূপ নিতে পারে

করোনার নতুন ধরন ভয়াবহ রূপ নিতে পারে

বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারি আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

যুক্তরাজ্যে সংক্রমিত করোনার নতুন ধরনটি জাপান, কানাডা ও দক্ষিণ কোরিয়াসহ বেশ কিছু দেশে শনাক্ত হয়েছে। এতে আরো দ্রুত এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।  

গত বছর নভেম্বরে প্রথম করোনা শনাক্ত হয় চীনের উহানে। এরপর থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস নিয়ে বিভিন্ন বিধিনিষেধ ও পরামর্শ প্রদান করে আসছে। নতুন করে এ বছর ১৪ ও ২৩ ডিসেম্বর করোনার দুটি ধরন শনাক্ত হয় যুক্তরাজ্যে। 

যুক্তরাজ্যের পর করোনার নতুন ধরনটি শনাক্ত হয় অস্ট্রেলিয়া, ডেনমার্ক, ইতালি, কানাডা, জাপান ও দক্ষিণ কোরিয়াসহ আরো কয়েকটি দেশে।  

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক চলমান করোনাভাইরাসে সতর্কবার্তা উল্লেখ করে বলেছেন, সামনের বছর এই মহামারি আরো প্রাণঘাতী হয়ে উঠতে পারে। করোনার নতুন ধরন মোকাবিলায় দেশগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

যুক্তরাজ্যে মহামারি রোধে বিধিনিষেধ মানতে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দেশটি। অন্য দেশগুলোও বিভিন্ন সতর্কতা জারি করেছে। জাপান সরকার বিদেশি নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অনেক দেশ নিজেদের নাগরিকদের দেশে প্রবেশে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করেছে।  

অন্যদিকে দক্ষিণ আফ্রিকাতে করোনার নতুন ধরন যুক্ত হওয়ায় চিকিৎসাব্যবস্থা চরম খারাপ অবস্থায় পড়েছে।

বিশেষজ্ঞরা যেকোনো সময় দেশটির স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার আশঙ্কা করছেন। দেশটির প্রেসিডেন্ট রাতে কারফিউসহ কঠোর বিধিনিষেধ প্রদান করেছেন।