• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২০, ০৫:২১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৯, ২০২০, ০৬:৫৬ পিএম

করোনার বছরেও ৫০ সাংবাদিক খুন 

করোনার বছরেও ৫০ সাংবাদিক খুন 

চলতি বছরের বেশির ভাগ সময় কেটেছে লকডাউনে। মানে ঘরবন্দি হয়ে কেটেছে পৃথিবীর বেশির ভাগ মানুষের। স্থবির ছিল অর্থনীতিসহ বেশির ভাগ কর্মকাণ্ড। এর মধ্যেও সক্রিয় ছিলেন সাংবাদিকরা। পেশাগত দায়িত্ব পালনে ঝুঁকির মধ্যে ছিলেন তারা। 

এই করোনার বছরেও অর্থাৎ ২০২০ সালে দায়িত্ব পালন করতে গিয়ে বিশ্বব্যাপী খুন হয়েছেন ৫০ জন সাংবাদিক। মূলত পেশাগত দায়িত্ব পালন করতে গিয়েই সাংবাদিকরা এই হত্যার শিকার হয়েছেন।  

রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। দুর্নীতি, সন্ত্রাস বা পরিবেশগত বিষয় নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে গিয়ে সাংবাদিকরা বেশি খুন হয়েছেন।   

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে ৫৩ জন সাংবাদিককে হত্যা করা হয়। তবে করোনা মহামারির কারণে এবার সংখ্যাটা একটু কমেছে। 

এই বছর সাংবাদিক হত্যায় সবার ওপরে রয়েছে মেক্সিকো। সেখানে আটজন সাংবাদিক খুন হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে খুন হয়েছেন চারজন সাংবাদিক। ফিলিপাইন ও হন্ডুরাসে নিহত হয়েছেন তিনজন করে সাংবাদিক।

এ বছর সাংবাদিক হত্যার ঘটনার দুই-তৃতীয়াংশের বেশি (৬৮ শতাংশ) সংঘটিত হয়েছে শান্তিপূর্ণ দেশগুলোতে। অর্থাৎ যেসব দেশে কোনো যুদ্ধ পরিস্থিতি নেই।

প্রতিবেদনে বলা হয়েছে, আগে যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে বেশি সাংবাদিকদের হত্যা করা হতো। ২০১৬ সালে হত্যার শিকার মোট ৮১ সাংবাদিকের ৫৮ শতাংশকেই হত্যা করা হয়েছিল যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে। তবে এর পরের বছরগুলোতে দেখা যায়, সহিংসতা নেই এমন দেশগুলোতেই হত্যার সংখ্যা বেশি বেড়েছে।

এ বছর ৩৮৭ জন সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া ২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ৯৩৭ জন সাংবাদিক খুন হয়েছেন।

১৯৯৫ সাল থেকে বিশ্বের সাংবাদিকদের সহিংসতার বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে আসছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স।