• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১, ১১:০৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২১, ১২:০৭ পিএম

বাইডেনের উপদেষ্টা বাংলাদেশী বংশোদ্ভূত জেইন সিদ্দিক!

বাইডেনের উপদেষ্টা বাংলাদেশী বংশোদ্ভূত জেইন সিদ্দিক!

ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে নিজের ভাইস প্রেসিডেন্ট মনোনীত করে আগেই দক্ষিণ এশিয়ার মানুষের মন জয় করেছিলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার উপদেষ্টা তালিকা প্রকাশ করে বাংলাদেশী অভিবাসীদের আরও বড় চমক দিলেন তিনি। হোয়াইট হাউজে বাইডেনের ডেপুটি সেক্রেটারি নিযুক্ত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত মার্কিন নাগরিক জেইন সিদ্দিক।

প্রেসিডেন্ট নির্বাচনের শুরু থেকেই অভিবাসীদের ভালোবাসায় সিক্ত জো বাইডেন একের পর এক চমক দিচ্ছেন তার সমর্থকদের। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী প্রেসিডেন্টের সভায় জায়গা পাচ্ছেন ধর্ম বর্ণ নির্বিশেষে বিভিন্ন দেশের অভিবাসী আর সংখ্যালঘু মার্কিন নাগরিকরা। তাই নবগঠিত এই উপদেষ্টা কমিটিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে অভিজ্ঞ ও বৈচিত্রময় প্রশাসন হিসেবে মনে করছেন তিনি।

বাংলাদেশী অভিবাসী পরিবারের সদস্য হলেও জেইন সিদ্দিকের জন্ম ও বেড়ে ওঠা নিউ ইয়র্কে। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে পাশ করার সঙ্গে ও ইয়েল ল’স্কুল থেকেও আইন নিয়ে পড়াশোনা করেছেন তিনি। বুধবার প্রকাশিত হোয়াইট হাউজ কর্মকর্তাদের তালিকায় ‘ডেপুটি চিফ অব স্টাফ’ অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের তালিকাতে তার নাম স্থান পায়। মূলত মার্কিন ডেপুটি চিফ অব স্টাফের ‘সিনিয়র এডভাইজার’ পদে নিযুক্ত হচ্ছেন তিনি। দায়িত্ব পালন করবেন হোয়াইট হাউজে বাইডেন-হ্যারিস ট্রাঞ্জিশন কমিটিতে ‘অর্থনীতি ও স্বরাষ্ট্র বিভাগের’ প্রধান কর্মকর্তা হিসেবেও। বাংলাদেশী বংশোদ্ভূত এই প্রথম কোন মার্কিন নাগরিক বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন পদ লাভ করলেন। 

ডেমোক্র্যাটপন্থী এই সিনেটর বাইডেনের নির্বাচনী প্রচার দলেও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এর আগে ক্যালিফোর্নিয়ার সুপ্রিম কোর্টের আপিল বিভাগেও আইনজীবী হিসেবে কর্মরত ছিলেন জেইন সিদ্দিক।