• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২১, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৬, ২০২১, ০৮:৫০ পিএম

নাভালনির মুক্তি দাবি

তিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করল রাশিয়া!

তিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করল রাশিয়া!

এক দিনে তিন রাষ্ট্রদূতকে বহিষ্কার করে বিশ্বজুড়ে খবরের শিরোনামে চলে এসেছে রাশিয়া। বিরোধী নেতা অ্যালেক্স নাভালনির মুক্তির দাবি তোলায় রাশিয়ায় নিযুক্ত জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে দেশটি। ব্রিটিশ সংবাদসংস্থা বিবিসির খবরে এ তথ্য প্রকাশ করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনির কারামুক্তির দাবিতে আয়োজিত “অবৈধ বিক্ষোভ কর্মসূচী” –তে অংশ নেয়ায় এই রাষ্ট্রদূতদের প্রত্যাহার করা হলো।

শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র সচিব জোসেফ বোরেল। তাদের এই সাক্ষাতের কয়েক ঘন্টা পরই তিন রাষ্ট্রদূতকে বিদায় জানায় রাশিয়া।

বহিষ্কৃত রাষ্ট্রদূতদের বিরুদ্ধে রুশ কর্তৃপক্ষ নাভালনির সমর্থনে বিক্ষোভ করার অভিযোগ করেলেও সুইডেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই অভিযোগ অস্বীকার করেছেন। সুইডেনের রাষ্ট্রদূত কোন কর্মসূচীতেই অংশ নেননি দাবি তাঁর।

গত ১৫ জানুয়ারি অ্যালেক্সি নাভ্যালনি দেশে ফেরার পরই জামিনের শর্ত ভাঙার অভিযোগে তাঁকে গ্রেপ্তার করে ক্রেমলিন। ২৩ জানুয়ারি থেকে তাঁর মুক্তির দাবিতে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। 

বুধবার (৩ ফেব্রুয়ারি) বিরোধীদলীয় এই নেতার সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয় মস্কোর আদালত। ২০১৪ সালে অর্থ আত্মসাতের মামলার জামিনের শর্ত ভাঙার দায়ে নাভালনিকে এই কারাদণ্ড দেয়া হয়। 

এর আগে নাভালনিকে এই মামলায় এক বছর গৃহবন্দি রাখা হয়। সরকারপক্ষের দাবি, অর্থ আত্মসাতের মামলা চলাকালীন দেশত্যাগ করে জামিনের শর্ত ভঙ্গ করেছেন তিনি। আর নাভালনির আইনজীবীর দাবি, চিকিৎসার জন্যে জার্মানিতে গিয়ে কোন বেআইনি কাজ তিনি করেননি। আদালতের রায়ের বিরুদ্ধে রাশিয়ার বিভিন্ন রাজ্যে ব্যাপক বিক্ষোভের পাশাপাশি পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে।

আরও পড়ুন