• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২১, ১২:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৭, ২০২১, ০১:১৬ পিএম

মিয়ানমারের সেনা অভ্যুত্থান

রাজপথে দ্বিতীয় দিনের বিক্ষোভ

রাজপথে দ্বিতীয় দিনের বিক্ষোভ

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো চলছে আন্দোলন। এ আন্দোলনে দেশের প্রধান শহর ইয়াঙ্গুনে যোগ দিয়েছেন হাজার হাজার মানুষ।

আন্দোলনকারী মায়ো উইন (৩৭) সংবাদ সংস্থা এপিকে বলেন, “আমরা গণতন্ত্র না পাওয়া পর্যন্ত দাবি করব ও এগিয়ে যাব।“

রোববার (৭ ফেব্রুয়ারি) আন্দোলনকারীরা লাল পতাকা, হাতে ও মাথায় লাল কাপড় ও লাল বেলুন নিয়ে প্রতিবাদে নেমেছেন। এই রঙটি গণতন্ত্রপন্থী নেতা অং সিন সু চির দলকে প্রতিনিধিত্ব করে।

আন্দোলনকারীরা শ্লোগান দিচ্ছেন, "আমরা সামরিক স্বৈরাচার চাই না। আমরা গণতন্ত্র চাই।"

গত সপ্তাহের সেনা অভ্যুত্থানের পর শনিবার (৬ ফেব্রুয়ারি) সবচেয়ে বড় প্রতিবাদ কর্মসূচি শুরু হয় মিয়ানমার। দেশের বিভিন্ন স্থানে সেনা শাসনের অবসানের দাবিতে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। গণতন্ত্র পুনরুদ্ধারে আয়োজিত হয়েছে র্যালি ও অবরোধ।

আন্দোলন নিয়ন্ত্রণে দেশের বিভিন্ন স্থানে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে রেখেছে দেশটির সেনা শাসিত সরকার। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করার আগে টুইটার আর ইনস্টাগ্রাম সেবা বন্ধ করে দেয় সেনাবাহিনী। শুক্রবার রাত থেকেই বন্ধ আছে ফেসবুক। আন্দোলনকারীরা যাতে ইন্টারনেটের মাধ্যমে সংঘবদ্ধ হতে না পারে সে উদ্দেশ্যেই সতর্ক অবস্থান নিয়েছে সেনারা।

এর আগে মিয়ানমারের চিকিৎসকদের সঙ্গে ছাত্র-শিক্ষকরা একাত্মতা জানিয়ে সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু পরই দেশজুড়ে আন্দোলন জোরদার হতে শুরু করে। ইয়াঙ্গুন ছাড়াও বিভিন্ন বড় শহরে বিক্ষোভ ডাকা হয়। এসময় স্বৈরশাসকের পতন ও গণতন্ত্রের পুনঃজাগরণের দাবিতে স্লোগান দেন বিক্ষোভকারীরা।