• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২১, ২০২১, ০১:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২১, ২০২১, ০১:৩৫ পিএম

এক মিনিটে ছয় হাজার সিরিঞ্জ তৈরি করছে ভারত

এক মিনিটে ছয় হাজার সিরিঞ্জ তৈরি করছে ভারত

করোনাভাইরাসের টিকা প্রদানের জন্য ভারতের বৃহত্তম সিরিঞ্জ কারখানায় প্রতিদিন চার মিলিয়ন সিরিঞ্জ তৈরি করা হচ্ছে। আর মিনিট হিসাবে সে সংখ্যা দাঁড়ায় ছয় হাজারে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বিষয় হলো করোনাভাইরাস এবং এর টিকা। করোনাভাইরাস প্রতিরোধে এরই মধ্যে বিশ্বে ছয়-সাতটি টিকা চলে এসেছে। তবে এরমধ্যে কোনটা বেশি কার্যকর আবার কোনটা তুলনামূলক কম। তবে যে টিকাই হোক সব টিকা প্রয়োগ করতে প্রয়োজন সিরিঞ্জ। তাই বৈশ্বিকভাবেই সংকট সৃষ্টি হয়েছে এই সিরিঞ্জেও। 


ভারতের বৃহত্তম সিরিঞ্জ কারখানার পরিচালক রাজীব নাথ জানান, তিনি বিশ্বজুড়ে প্রায় ৪০ টির মতো আবেদন( সিরিঞ্জ ক্রয়ের) প্রত্যাখ্যান করছেন। মূলত করোনাভাইরাসের টিকা কর্মসূচির জন্যই এই চাহিদা বেড়েছে। 

রাজীব নাথ আরো জানান, আমরা প্রতিদিন চার মিলিয়ন সিরিঞ্জ তৈরি করছি। তবে বৈশ্বিক প্রেক্ষাপটে এটা যথেষ্ঠ নয়। বিশ্বের শুধুমাত্র ৬০ % মানুষকে টিকা দিতে ১০ বিলিয়ন সিরিঞ্জ প্রয়োজন।  

তিনি আশাবাদ ব্যক্ত করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সরকার এবং সিরিঞ্জ প্রস্তুতকারীদের মধ্যে আরও ভাল সমন্বয় হলে এই প্রক্রিয়া আরো ভালোভাবে এগিয়ে যাবে।