• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০১৯, ০৯:০০ এএম

গ্লোবাল টেরোরিজম ইনডেক্সে বাংলাদেশের চার ধাপ উন্নতি

গ্লোবাল টেরোরিজম ইনডেক্সে বাংলাদেশের চার ধাপ উন্নতি
২০১৮ সালের জিটিআই ইনডেক্স

 

সন্ত্রাসবাদের ঝুঁকি হ্রাস পাওয়ায় বৈশ্বিক সন্ত্রাসবাদের ঝুঁকিতে থাকা দেশগুলোর তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশের। সম্প্রতি প্রকাশিত ২০১৮ সালের গ্লোবাল টেরোরিজম ইনডেক্স (জিটিআই) অনুযায়ী এই উন্নতি পরিলক্ষিত হয় বাংলাদেশের।  প্রতিবেশী ভারত,পাকিস্তান, আফগানিস্তান ও মায়ানমারের থেকে জিটিআই ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ভালো। 

তবে জিটিআই স্কোরে সামগ্রিকভাবে দক্ষিণ এশিয়ার মানের অবনতি হয়েছে। এর কারণ দক্ষিণ এশিয়ার তিন দেশ আফগানিস্তান, পাকিস্তান ও ভারতে বেড়ে যাওয়া সন্ত্রাসী হামলার ঘটনা। তবে বাংলাদেশ ছাড়া দক্ষিণ এশিয়ার ভুটান, নেপাল ও শ্রীলংকারও উন্নতি হয়েছে জিটিআই সূচকে।

২০১৮ সালের জিটিআই ইনডেক্সে চার ধাপ উন্নতি হয়ে বাংলাদেশের অবস্থান এখন ১৬৩টি দেশের মধ্যে ২৫তম। জিটিআই স্কোরে বাংলাদেশে ১০ এর মধ্যে পেয়েছে ৫ দশমিক ৬৯৭। গত বছর বাংলাদেশ ৬ দশমিক ১৮১ স্কোর নিয়ে ২১তম হয়েছিলো। 

অবশ্য জিটিআই ইনডেক্সে বাংলাদেশের থেকে খারাপ অবস্থায় আছে যুক্তরাষ্ট্র, তুরস্ক এবং থাইল্যান্ডের মত দেশও। তবে সবচেয়ে খারাপ অবস্থায় আছে ইরাক ও আফগানিস্তান। জিটিআই ইনডেক্সে প্রথম হয়েছে ইরাক, দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান। এছাড়া পাকিস্তানের অবস্থান পঞ্চম ও সাত নম্বর স্থানে রয়েছে ভারত।

আরআই