• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ২৯, ২০২১, ০৭:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৯, ২০২১, ০৭:০৫ পিএম

আদিবাসী শিশুদের গণকবরে দুই শতাধিক দেহাবশেষ

আদিবাসী শিশুদের গণকবরে দুই শতাধিক দেহাবশেষ

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে দুই শতাধিক শিশুর দেহাবশেষসহ একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। নিহতরা ১৯৭৮ সাল থেকে পরিত্যক্ত কমলুপস ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুলের শিক্ষার্থী ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি জানায় স্থানীয় একটি আদিবাসী সংগঠন প্রাচীন এই আবাসিক স্কুলটিতে রাডারের সাহায্যে এই গণকবরটি শনাক্ত করে। এ পর্যন্ত ২১৫ জনের দেহাবশেষের শনাক্ত করেছে সংগঠনটি। 
সংগঠনটির প্রধান এক বিবৃতিতে জানান, জাদুঘর ও বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি দল এসব শিশুদের মৃত্যুর কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছে।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, এটি দেশের ইতিহাসের লজ্জাজনক অধ্যায় ও বেদনাদায়ক স্মৃতি।

ব্রিটিশ কলম্বিয়ার কমলুপস শহরের স্থানীয় জনপ্রতিনিধি রোজান ক্যাসিমিরো বলছেন, নজিরবিহীন এই ঘটনাটি স্কুল কর্তৃপক্ষ কোথাও নথিভুক্ত করেনি। স্থানীয় জনগণ ও স্কুলের শিক্ষার্থীদের স্বজনদের খোঁজ করে এ ব্যাপারে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে।

১৯ ও ২০ শতকের শুরুতে কানাডার এই আবাসিক স্কুলগুলো সরকার এবং ধর্মীয় সংগঠন দ্বারা পরিচালিত হতো। এসব স্কুলে আদিবাসীদের বোর্ডিংয়ে থাকতে বাধ্য করার পাশাপাশি, জোরপূর্বক ভিন্ন সংস্কৃতি চর্চা করানো হতো – এমন অভিযোগ রয়েছে।

১৮৯০ সালে রোমান ক্যাথলিকরা এই স্কুল প্রতিষ্ঠা করে। ১৯৫০ সাল পর্যন্ত এখানে পাঁচ শতাধিক শিক্ষার্থী ছিল। ১৯৬৯ সালে কানাডার কেন্দ্রীয় সরকার স্কুলটির প্রশাসনের দায়িত্ব গ্রহণ করে এবং ১৯৭৮ সালে এটি বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন