• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৩, ২০২১, ০৪:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০২১, ০৪:৩৫ পিএম

চীনে গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ১২

চীনে গ্যাস লাইন বিস্ফোরণে নিহত ১২

চীনের হুবেই প্রদেশের একটি আবাসিক এলাকায় গ্যাসের লাইন বিস্ফোরণে কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১৪০ জন। বিধ্বস্ত হয়েছে বেশ কয়েকটি বাড়ি। সিসিটিভি ফুটেজে অনেক ভবনের কাঠের দেয়াল ও জনালা ফাটল দেখা যায়।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে এই খবর জানিয়েছে সংবাদমাধ্যম এএফপি। জিয়ান শহরের দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো এক বিবৃতিতে জানায়, হতাহতদের উদ্ধার চেষ্টা অব্যাহত রয়েছে। তবে এখনও ধ্বংসস্তূপের নিচে কত জন আটকা পড়ে আছে তা নিশ্চিত হওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শহরের কাঁচাবাজারে কাছে এই বিস্ফোরণ হয়। এসময় অনেকেই বাজারে কেনাকাটা করছিল এবং সকালের নাস্তা খাচ্ছিল। চীনা সংবাদমাধ্যম বেইজিং নিউজের ভিডিওতে ভবনের ধ্বংসস্তূপে থেকে উদ্ধারকর্মীদের স্ট্রেচারে করে হতাহতদের উদ্ধার করতে দেখা গেছে। 

কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে এই বিস্ফোরণ ঘটে। এসময় অনেকেই একে ভূমিকম্প ভেবে আতঙ্কিত হয়ে পড়েন। বিস্ফোরণের মূল কারণ অনুসন্ধানে তদন্ত চলছিল।

চীনের অপরিকল্পিত গ্যাস লাইন ও কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় দুর্নীতির কারণে শিল্পাঞ্চলে এ ধরণের দুর্ঘটনা ঘটে থাকে। এর আগের দিন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর গুইয়াংয়ের একটি রাসায়নিক কারখানায় বিষাক্ত মিথাইল গ্যাস লিকেজ হয়ে আটজন নিহত ও তিনজন আহত হয়। একদিন পর এই বিস্ফোরণ ঘটে।