• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৬, ২০২১, ০৯:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০২১, ০৯:১৩ পিএম

পুতিন-বাইডেনের বৈঠকে চোখ গোটা বিশ্বের

পুতিন-বাইডেনের বৈঠকে চোখ গোটা বিশ্বের

বিশ্বের সবচেয়ে শক্তিধর দুই রাষ্ট্রনায়কের সাক্ষাৎ নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই চলছে নানা গুঞ্জন। অবশেষে সুইজারল্যান্ডের জেনেভায় মুখোমুখি হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

প্রেসিডেন্ট হিসেবে এটি পুতিনের সঙ্গে বাইডেনের প্রথম বৈঠক। আর তাই কেবল দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কই নয় আন্তর্জাতিক রাজনীতির জন্যেও গুরুত্বপূর্ণ এই সম্মেলন। বিবিসি জানায়, রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে চালানো সাইবার হামলা থেকে শুরু করে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ভূমিকা নিয়েও আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন এখনো কোন আভাস না দিলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্দী বিনিময়ে চুক্তির জন্য আগ্রহ দেখাচ্ছে মস্কো।

১৯৮০ সালের পর স্নায়ুযুদ্ধের সময় থেকেই বিপরীত মেরুতে রয়েছে ক্রেমলিন ও ওয়াশিংটন। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংশ্লিষ্টতা আর বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে ভিন্নমতের কারণে তলানিতে পৌঁছেছে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক। এমনকি এবারও সম্মেলন নিয়েও আশাবাদ জানাতে দেখা যায়নি কোন পক্ষকে।

আলোচনা শুরু আগেই যৌথ বিবৃতি না দিয়ে পৃথক সংবাদ সম্মেলন করার ঘোষণা দিয়েছেন দুই নেতা। দুদেশের সম্পর্কের টানাপোড়েনের কারণে বৈঠকে একসঙ্গে মধ্যাহ্নভোজেরও আয়োজন করা হয়নি। বাংলাদেশ সময় বুধবার (১৬ জুন) বিকেল ৫টায় সুইজারল্যান্ডের জেনেভায় এই বৈঠক শুরু হয়। দুই বিশ্বনেতার সাক্ষাতের আগে ব্যাপকভাবে নিরাপত্তা জোরদার করা হয় ভিলা লা গ্রাঞ্জে।

সাইবার হামলা ছাড়াও বিরোধী রুশ নেতা নাভালনির ইস্যু ও ইউক্রেন সংকটের ওপর জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। অপরদিকে আঞ্চলিক স্থিতিশীলতা অর্জনসহ দুদেশের ভবিষ্যৎ সম্পর্ক উন্নয়নের দিকে খেয়াল রালহবেন রুশ রাষ্ট্রনায়ক। টানটান উত্তেজনায় এই বৈঠকের ফলাফলের দিকে তাকিয়ে গোটা বিশ্ব।