• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২২, ২০২১, ০৪:৪০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২২, ২০২১, ০৪:৪০ পিএম

গনি ও সালেহকেও ক্ষমা করে দিলো তালেবান

গনি ও সালেহকেও ক্ষমা করে দিলো তালেবান
আশরাফ গনি ও আমরুল্লাহ সালেহ। ছবি-এএফপি

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনি ও ভাইস প্রেসিডেন্টি আমরুল্লাহ সালেহকে ক্ষমা করে দিয়ে তালেবান বলেছে, তারা ইচ্ছা করলে আফগানিস্তানে ফিরে আসতে পারে। 

জিও নিউজকে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে সিনিয়র তালেবান নেতা খলিলুর রহমান হাক্কানি বলেন, আশরাফ গনি, আমরুল্লাহ সালেহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিবের সাথে তালেবানের কোনো বিরোধ নেই। আমরা আশরাফ গনি, আমরুল্লাহ সালেহ ও হামদুল্লাহ মুহিবকে ক্ষমা করে দিয়েছি।  তালেবানের সাথে তাদের বিরোধের একমাত্র ভিত্তি হলো ধর্ম।

তিনি আরও বলেন, আমাদের পক্ষ থেকে সবাইকে ক্ষমা করে দিয়েছি। যারা পালাচ্ছে, তারা ঠিক করছে না। তাদের কারণে শত্রুরা প্রপাগান্ডা চালাচ্ছে যে তালেবান তাদের ওপর প্রতিশোধ নেবে। তাজিক, বালুচ, হাজারা ও পশতুনরা সবাই আমাদের ভাই।

হাক্কানি বলেন, সব আফগান আমাদের ভাই। আর এ কারণে তারা সবাই চাইলেই দেশে ফিরতে পারে। আমাদের মধ্যকার বিরোধের একমাত্র কারণ হলো, সিস্টেম পরিবর্তনের উচ্চাভিলাষ নিয়ে। তালেবান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ চায় না। যুক্তরাষ্ট্র আমাদের দেশে হামলা চালানোর কারণে আমরা তাদের বিরুদ্ধে অস্ত্র হাতে নিয়েছি। আমরা তাদের সংস্কৃতি, ধর্ম ও দেশের বিরুদ্ধে লড়াই করেছি। আমেরিকানরা আমাদের দেশে আমাদের বিরুদ্ধে তাদের অস্ত্র ব্যবহার করছে। কিন্তু আল্লাহ আমেরিকানদের অস্ত্রই তালবানের হাতে দিয়ে দিয়েছে।

তিনি বলেন, তালেবান তাদের শত্রুদের বিরুদ্ধে বিপুলভাবে জয়ী হয়েছে। আফগানিস্তানে আমেরিকান সেনাবাহিনীর সদস্য সাড়ে তিন লাখ। সেইসাথে তাদেরকে সহায়তা করেছে যুক্তরাষ্ট্র, ন্যাটো ও অন্যান্য দেশ।

সূত্র : জি নিউজ

জাগরণ/এমএইচ